• Kolkata News : দুর্গাপুজোয় মারকাটারি ব্যবসা, সোনাগাছিতে কন্ডোম বিক্রি লাখ ছাড়াল
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • গত দু'বছর রীতিমতো চোখ রাঙিয়েছিল করোনা। সেই সময় ভাইরাসের ভয়ের হাত থেকে বাঁচতে ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ভাঁড়ারে টান পড়েছিল একাধিক যৌনকর্মীর। ভরসা হয়ে দাঁড়িয়েছিল বিভিন্ন সহায়তাগুলিই। কিন্তু, দেশ তথা রাজ্যের কোভিড পরিস্থিতি বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে। এই বছর ধুমধাম করে পুজো হয়েছে সোনাগাছিতেও। তবে শুধু পুজোর আনন্দ নয়, সোনাগাছিতে ব্যবসাও হয়েছে গত বছরগুলির তুলনায় কয়েকগুণ বেশি। বিক্রি হয়েছে রেকর্ড কন্ডোমও।

    পুজোয় কত কন্ডোম বিক্রি হল সোনাগাছিতে?

    যৌনকর্মীরা যাতে HIV-র মতো দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হতে না পারেন সেই কারণে অর্ধেক দামে কন্ডোম বিক্রি করে উষা কো অপারেটিভ। রাজ্যের প্রায় ৩৭ হাজার যৌনকর্মী এই ব্যাঙ্কের সদস্য। উষা কো অপারেটিভ পরিচালনার দায়িত্বে রয়েছে দুর্বার মহিলা সমন্বয় কমিটি। উষা কো অপারেটিভের তরফে রতন দলুই বলেন, "গত দুই বছরের তুলনায় এই বছর সোনাগাছিতে অনেক ভালো ব্যবসা হয়েছে। মহালয়ার দিন থেকে দ্বাদশী পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ৩৫০ কন্ডোম বিক্রি হয়েছে। গত দুই বছর করোনার জন্য ব্যবসার বাজার রীতিমতো খারাপ ছিল। এই বছর সুদিনের মুখ দেখেছেন যৌনকর্মীরা।”

    পাশাপাশি কন্ডোম বিক্রির পরিসংখ্যান সামনে রেখে তাঁর দাবি, যৌনকর্মীদের সচেতন করতে বছরভর প্রচার চালানো হয় দুর্বারের তরফে। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। এই পরিসংখ্যানে স্পষ্ট যে সোনাগাছির মা-বোনেরা সচেতন হচ্ছে।” দুর্বারের এক সদস্য বলেন, "যৌনকর্মীদের বছরভর আমরা সচেতন করি যাতে কন্ডোম ছাড়া কোনওভাবেই কারও সঙ্গে সঙ্গমে লিপ্ত তাঁরা না হন। এমনকী, কীভাবে কন্ডোম তাঁরা ব্যবহার করবেন সেই বিষয়েও আমরা প্রশিক্ষণ দিই। ফলে যৌনপল্লিতে সচেতনতা আগের থেকে অনেক বেশি।" উল্লেখ্য, এই বছর দুর্গাপুজো অনুষ্ঠিত হয় সোনাগাছিতে। কোনও সেলেব নয়, এক প্রবীণ যৌনকর্মীর হাত ধরেই পুজোর উদ্বোধন হয়েছিল। যদিও উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন মদন মিত্র সহ একাধিক হেভিওয়েট রাজনীতিবিদ এবং অভিনেতা অভিনেত্রীরা। দুর্বারের উদ্যোগে আয়োজিত এই পুজোয় অষ্ঠমীতে ভোগ রান্না করা হয়। নবমীতে যৌনকর্মী এবং তাঁদের পরিবারের সমস্ত সদস্যদের সেই ভোগ বিতরণ করা হয়। পাশাপাশি অন্যান্য যৌনপল্লিতেও পার্সেল করে পাঠানো হয় সেই প্রসাদ।

    পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)