• Kojagari Laxmi Puja : অগ্নিমূল্য চাঁদমালা-আম্রপল্লব, লক্ষ্মীকে তুষ্ট করতে তবু বাজারমুখী জনতা
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • অগ্নিমূল্য লক্ষ্মীপুজোর বাজার (Laxmi Puja Market Price)। ফল থেকে শুরু করে সবজি কিংবা মিষ্টি, বাজারে যেন হাত ছোঁয়ানোই যাচ্ছে না। কোজাগরী লক্ষ্মীপুজোর আয়োজন করতে গিয়ে নাভিঃশ্বাস উঠছে বাঙালির। তা সত্ত্বেও অবশ্য রবিবার সকাল থেকে কলকাতার বাজারগুলিতে উপচে পড়েছে ভিড়। লক্ষ্মীপুজোর আয়োজনে স্বামীর পকেট ফাঁকা হলেও কোনও কসুর বাকি রাখতে চান না গৃহবধূরা। তাই তো যদুবাবুর বাজার, গড়িয়াহাট, লেক মার্কেট, হাতিবাগান, মানিকতলা, গড়িয়া, সখেরবাজারে ক্রেতাদের লম্বা লাইন চোখে পড়ছে।

    লক্ষ্মীপুজোর বাজারে অগ্নিমূল্য দ্রব্যমূল্য

    পুজোর আমেজ ও কার্নিভাল শেষ হতেই লক্ষ্মী পুজোর (Lakshmi Puja) বাজারে মানুষের ভিড়। সকাল থেকে শহরের আকাশ রোদ ঝলমলে, তাই বৃষ্টি নামার আগেই পুজোর সমস্ত অয়োজন শেষ করে ফেলতে চাইছে কলকাতাবাসী। রবিবার সকাল থেকেই তাই বাজারগুলিতে চেনা ভিড় লক্ষ করা যাচ্ছে। পকেটে টান পড়লেও সবচেয়ে সুন্দর লক্ষ্মীমূর্তিটির দিকেই নজর পড়ছে বাঙালির। ছোট ছোট লক্ষ্মী প্রতিমা বিক্রির পাশাপাশি ফল থেকে শুরু করে আমের পল্লব, সবকিছুরই বিক্রি বেড়েছে এদিন।

    কততে বিকচ্ছে প্রতিমা?

    বিক্রেতারা জানাচ্ছেন, ছোট প্রতিমার মূল্য ২৫০ টাকা থেকে শুরু করে ৩৫০ টাকার কাছাকাছি। মূর্তির সাইজ অনুযায়ী হাজার টাকা পর্যন্ত উঠছে দাম।

    সবজি বাজারে আগুন!

    নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম চড়া। তা সত্ত্বেও সাধ্যের মধ্যেই ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী আরাধনার প্রস্তুতি চলছে। এদিন বাজারে ঢুঁ মারতেই জানা গেল সবজিপাতির দাম আকাশছোঁয়া। চন্দ্রমুখী আলুর দাম ৪০ থেকে ৪৫ টাকা প্রতি কেজি। জ্যোতি আলু ২৮ থেকে ৩০ টাকা। বেগুল ৪০ টাকা কিলো, কুমড়োও তাই। জোড়া ফুলকপির দাম ৫০ টাকা। সাইজ বাড়লেই তা ১০০ করে বিকচ্ছে। পটল ৪০ টাকা প্রতি কেজি। গাজর ১০০ টাকা, বাঁধাকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা। কাঁকরোল প্রতি কিলো ৩০ টাকা এবং ঝিঙে প্রতি কিলো ৬০ টাকা।

    Train News : লক্ষ্মীপুজোর বাজারে ভিড়ের জের, দত্তপুকুর শাখায় ট্রেন চলাচলে বিঘ্ন

    এদিন বাজারে দেদার বিকচ্ছে রেডিমেড নারকেল নাড়ু। আগে লক্ষ্মীপুজো উপলক্ষে নারকেল কুড়িয়ে ঘরে ঘরে মা দিদিমাদের দেখা যেত পাক দিয়ে নাড়ু বানাতে। সে সব অবশ্য এখন অতীত। আজকাল রেডিমেড প্যাকটেভর্তি নাড়ুই প্রসাদ হিসেবে দেওয়া হয় লক্ষ্মীপুজোয়। নারকেলের পাশাপাশিই পাওয়া যায় রেডিমেড তিলের নাড়ু, খই এবং মুড়ির নাড়ুও। ১২ টাকার পাঁচমিশেলি প্যাকেটেই মিলছে এই সব ধরণের পাঁচ পিস করে নাড়ু।

    Laxmi Puja 2022 : দুর্গাপুজো নয়, লাখ-লাখ টাকার বাজেটের লক্ষ্মীপুজোয় মাতেন হলদিয়ার তিন গ্রামের বাসিন্দারা

    পুজোর আয়োজনে প্রয়োজনীয় যাবতীয় সামগ্রীর দরই এদিন আকাশছোঁয়া। ধানের শিষ বিকচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। পানের পাতা দু'টাকা। একটি ডাবের দাম ৩০ টাকা। কলাগাছ ৪০ টাকা। গাঁদার মালা ২০ থেকে ৩০ টাকা। জুঁই ফুলের মালা ৫০ থেকে ১২০ টাকা প্রতি পিস। পদ্ম ফুল ২০ টাকা। চাঁদমালার দামও বেড়েছে।

    Laxmi Puja : ঘরে ঘরে আসছেন মা লক্ষ্মী, তুঙ্গে পট শিল্পীদের ব্যস্ততা

    উল্লেখ্য, ফলের বাজারও অগ্নিমূল্য। আঙুর ৫০০ টাকা কেজি, আপেল ১৫০ টাকা। ন্যাসপাতিও বিকচ্ছে একই দামে। পেয়ারা ১০০ টাকা কেজি, বেদানা ২৮০ টাকা কেজি, শসা ৬০ টাকা, নারকেল ৩০ টাকা, খেজুর ১৫০ টাকা কেজি। আমসত্ত্ব পাওয়া যাচ্ছে ২৪০ টাকা কেজিতে। তরমুজের দাম ৬০ টাকা কেজি। পাকা পেঁপে কিংবা কাঁঠালি কলার দর প্রতি কেজি ৮০ টাকা। সব মিলিয়ে বাজার করতে গিয়ে কালঘাম ছুটছে সকলেরই। যদিও লক্ষ্মীর আরাধনায় হাসিমুখেই চড়া দামেই পুজোর আয়োজনে ব্যস্ত বাঙালি।
  • Link to this news (এই সময়)