• The Jeffrey Dahmer Story : ‘মানুষখেকো’ জেফরি ডামেরকে নিয়ে ওয়েব সিরিজ! আমেরিকায় নিন্দার ঝড়
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • একজন দু’জন নয়। তার শিকার ছিলেন ১৭টা মানুষ। শুধু তো নৃশংসভাবে হত্যাই নয়, খুনের পর মৃতদেহের মাংস খাওয়াও অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। এহেন ‘মানুষখেকো’ জেফরি ডামেরকে নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ। আর গত শতাব্দীর ত্রাস জেফরিকে নিয়ে ওয়েব সিরিজ মুক্তি পেতেই মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে উঠেছে নিন্দার ঝড়। যাকে এক সময় ‘কসাই’ বা ‘রাক্ষস’ বলা হোত, তাকে নায়কের সম্মান দিতেই কি ওয়েব সিরিজের নির্মাণ? প্রশ্ন তুলেছেন বহু মার্কিনি। যাবতীয় সমালোচনার মুখে জবাব দিয়েছে ওটিটি প্ল্যাটফর্ম। তাঁদের দাবি, সত্যি ঘটনা অবলম্বনে তৈরি এই ওয়েব সিরিজের মূল উদ্দেশ্য মানুষকে সচেতন করা। কোন পরিস্থিতিতে একজন ব্যক্তির মধ্যে ওই রকম বিকৃত মানসিকতার জন্ম হয়, সেটাই এই ওয়েব সিরিজে দেখানো হয়েছে বলে দাবি করেছে ওই ওটিটি প্ল্যাটফর্ম।

    ‘মানুষখেকো’ জেফরি ডামেরকে নিয়ে তৈরি ওয়েব সিরিজ ‘মনস্টার: দ্য জেফরি ডামের স্টোরি’-এ তাঁর গোটা জীবনটাই তুলে ধরা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন প্রদেশের মিলওয়াকেতে জন্মেছিলেন জেফরি। ওয়েব সিরিজ অনুযায়ী, ১৯৭৮-এ প্রথম খুন করে জেফরি। তার প্রথম শিকার ছিলেন বছর ১৯-র স্টিভ হিকস নামে এক তরুণ। ওয়েব সিরিজে স্টিভের গাড়িতে লিফট চাইতে দেখা গিয়েছে জেফরিকে। পরে স্টিভকে নিজের অ্যাপার্টমেন্টে নিয়ে আসে সে। সেখানে মদ্যপানের পর ডামবেল দিয়ে মাথায় আঘাত মেরে স্টিভকে খুন করে জেফরি। খুনের পর দেহেকে খণ্ড খণ্ড করে বাড়ির বাগানে নিয়ে গিয়ে পুঁতে দেয় সে।

    মার্কিন পুলিশের দাবি, ঠাকুমার বাড়িতে থেকেই অধিকাংশ খুন করেছিল জেফরি। অধিকাংশ ক্ষেত্রেই সমকামী যুবকরাই তার শিকার হতেন। মাদকের লোভ দেখিয়ে তাদের বাড়িতে টেনে নিয়ে আসত জেফরি। ১৯৮০-র শেষদিকে হোটেলে এক সমকামী যুবককে খুন করে সে। ওই যুবককে একাধিক মাদক দেওয়া হয়েছিল বলে দাবি করেছিল মার্কিন পুলিশ। ৯-র দশকে ঠাকুমার বাড়ি ছেড়ে আলাদা অ্যাপার্টমেন্টে চলে গিয়েছিল জেফরি। সেখানে ট্রাসি এডোয়ার্ড নামে এক যুবককে আটকে রেখেছিল সে। কোনও মতে তার কবল থেকে পালাতে সক্ষম হয়েছিলেন এডোয়ার্ড। দৌড়তে দৌড়তে গিয়ে থানায় অভিযোগ করেছিলেন তিনি। সেটা ১৯৯১-র ঘটনা।

    এর পরই তদন্তে নেমে জেফরিকে গ্রেফতার করে মার্কিন পুলিশ। তার মধ্যে একাধিক মানসিক রোগের লক্ষ্ণণ ধরা পড়ে। ১৯৯২-তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পান জেফরি। ১৯৯৪-র ২৮ নভেম্বর জেলে থাকাকালীনই মৃত্যু হয় তার। ওয়েব সিরিজ অনুযায়ী জেলের শৌচাগারে একজনকে খুন করতে দেখা গিয়েছে ‘মানুষখেকো’ জেফরি ডামেরকে।
  • Link to this news (এই সময়)