• Prashant Kishor : ‘বুড়ো বয়সে ভীমরতি’, নীতীশকে বেনজির আক্রমণ পিকের
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • নীতীশ কুমার বনাম প্রশান্ত কিশোর (Prashant Kishor) দ্বন্দ্বে নতুন মোড়! বিহারের মুখ্যমন্ত্রীর (Bihar Chief Minister Nitish Kumar)পালটা এবার সুর চড়ালেন ভোট কুশলী PK। তাঁর কটাক্ষ, “বুড়ো হয়ে গিয়েছেন নীতীশ কুমার। কী ভাবছেন, আর কী বলছেন তার মধ্যে কোনও মিল নেই!” শনিবার PK-র বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন JDU-র প্রধান। দাবি করেন, BJP-র হয়ে কাজ করছেন প্রশান্ত কিশোর। কিছু বছর আগে PK তাঁকে জনতা দল ইউনাইটেডকে কংগ্রেসের সঙ্গে মিশিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন বলেও দাবি করেন নীতীশ। এই অভিযোগ নিয়েই এবার পালটা মুখ খুললেন PK। তাঁর কটাক্ষ, “নীতীশ কুমারের উপর বয়সের ভার স্পষ্ট। এক কথা ভাবছেন, আর এক কথা বলছেন।” গত কয়েক দিন ধরে একের পর এক ইস্যুতে তর্কে জড়িয়েছেন নীতীশ এবং তাঁর প্রাক্তন সহযোগী PK।

    নীতীশ বনাম PK

    নীতীশ তাঁকে দলে যোগ দিয়ে JDU-র দায়িত্ব নিতে প্রস্তাব দিয়েছেন। ক’দিন আগেই দাবি করেন প্রশান্ত কিশোর। প্রাক্তন সহযোগীর এই দাবি নিয়েই শনিবার মুখ খোলেন বিহারের মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, PK-কে এরকম কোনও প্রস্তাবই দেননি তাঁরা। উলটে প্রশান্ত কিশোর BJP-র হয়ে কাজ করছেন বলে অভিযোগ তোলেন নীতীশ। একসঙ্গে দাবি করেন, চার-পাঁচ বছর আগে জনতা দল ইউনাইটেডকে (JDU) কংগ্রেসের মিশিয়ে দিতে তাঁর কাছে প্রস্তাব করেছিলেন প্রশান্ত কিশোর।

    ‘বুড়ো হয়েছেন নীতীশ’

    রবিবার নীতীশের এই দবির পালটা সুর চড়িয়েছেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। তাঁর কটাক্ষ, ‘নীতীশ কুমারের বয়স হচ্ছে। এক কথা ভাবছেন আর এক কথা বলছেন।’ BJP যোগ নীতীশের অভিযোগের পালটা সুর চড়িয়ে PK-র দাবি, “ আমি BJP-র অ্যাজেন্ডায় কাজ করলে কংগ্রেসের সঙ্গে ওনার দল মিশিয়ে দিতে কেন বলব? নীতীশ কুমার বিভ্রান্ত ও রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। “ PK-র কথায় “নীতীশকে এমন লোকেরা ঘিরে রেখেছেন যাঁদের উনি বিশ্বাস করতে পারেন না”।

    মহাজোট সরকার তৈরির পরে একাধিকবার নীতীশ কুমারের বিরুদ্ধে মুখ খুলেছেন প্রশান্ত কিশোর। আবার দু’জনের বৈঠকও হয়েছে। ২ অক্টোবর থেকে বিহারে ‘জন সূরজ পদযাত্রা’ নামে কর্মসূচি শুরু করেছেন প্রশান্ত কিশোর। সেই কর্মসূচির মধ্যেই বিহারের জোর সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন PK। শুধু নীতীশ কুমারই নন তাঁর জোটসঙ্গী তেজস্বী যাদবকেও নিশানা করেছেন। নীতীশ কুমারের BJP বিরোধী জোট উদ্যোগকেও কটাক্ষ করেছেন PK।
  • Link to this news (এই সময়)