• Narendra Modi : ভোটমুখী গুজরাটে প্রধানমন্ত্রীর 'বুস্টার ডোজ', ১৪ হাজার ৬০০ কোটির প্রকল্পের উদ্বোধন
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • তিন দিনের ভোটমুখী গুজরাট (Gujarat) সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সফরকালে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন প্রধামন্ত্রী। গুজরাট সফর শেষে মধ্যপ্রদেশেও যাবেন তিনি। প্রধানমন্ত্রীর (Prime Minister) দফতর জানানো হয়েছে মোদীর গুজরাট সফরসূচিও। নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট ঘোষণা না করলেও, মোদী-শাহ গড়ে চড়তে শুরু করেছে ভোট প্রচারের পারদ। দলীয় প্রচারে গতি বাড়াতে এবার তিন দিনের গুজরাট সফরে (Gujarat Tour) গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের সময় প্রধানমন্ত্রী, ১৪ হাজার ৬০০ কোটি বেশি মূল্যের একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন বলে জানা গেছে। সেই সঙ্গে একাধিক সভায় ভাষণ দেওয়ারও কথা মোদীর।

    প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, রবিবার গুজরাটের মেহসানা জেলার মোধেরা গ্রামে ৩ হাজার ৯০০ কোটি টাকার প্রকল্পের উদ্ধোধনের মধ্যে দিয়ে তিন দিনের গুজরাট সফর শুরু হবে প্রধানমন্ত্রীর। তার আগে মোডেশ্বরী মন্দিরের পুজো দেওয়ার পাশাপাশি সূর্য মন্দিরে যাবেন। মোধেরা গ্রামকে ভারতের প্রথম সৌর শক্তি চালিত গ্রাম হিসেবে ঘোষণা করারও কথা।

    প্রধানমন্ত্রী দফতর সূত্রে আরও জানানো হয়েছে যে সফরের দ্বিতীয় দিনে ভারুচ জেলার আমোদে ৪ হাজার কোটি টাকারও বেশি মূল্যের একাধিক প্রকল্পের ভিত্তিস্থাপন ও উদ্ধোধন করবেন নরেন্দ্র মোদী। ভারুচের জম্বুসারে বাল্ক ড্রাগ পার্কের ভিত্তিস্থাপনের পাশাপাশি একাধিক শিল্প পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। বেশ কয়েকটি প্রকল্প গুজরাট বাসীদের জন্য উৎসর্গও করবেন। এছাড়া, জামনগরে ১ হাজার ৪৬০ কোটি বেশি মূল্যের প্রকল্পের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী।

    সফরের তৃতীয় দিনে একটি শিক্ষা কমপ্লেক্সের উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী। আহমেদাবাদে (Ahmedabad) এই শিক্ষা কমপ্লেক্সটি অভাবী ছাত্রদের থাকার জন্য তৈরি করা হয়েছে। এরপরেই প্রধানমন্ত্রী রওনা দেবেন মধ্যপ্রদেশের উদ্দেশে। উজ্জ্বয়নীতে মহাকালেশ্বর মন্দিরে পুজো দেবেন। সেখানে একটি জনসভায়ও যোগদান করার কথা প্রধানমন্ত্রীর। আগামী ডিসেম্বরে গুজরাটে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। নির্বাচন কমিশন সূত্রে খবর, চলতি অক্টোবর মাসেই নির্বাচন সংক্রান্ত নির্ঘণ্ট ঘোষণা করা হতে পারে। নির্ধারিত সময়ের আগেই নির্বাচনের দিন এগিয়ে আসতে পারে বলেও খবর। সেক্ষেত্রে নভেম্বর মাসে শেষের দিকে ভোট হতে পারে মোদী-শাহ রাজ্যে।

    ইতিমধ্যে গুজরাটকে পাখির চোখ করে নির্বাচনী প্রচারে নেমে পড়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। ক্ষমতা দখলে একাধিক প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে আপের পক্ষ থেকে। প্রচারে কেজরিওয়ালের দল যুবকদের কর্মসংস্থান তৈরির উপর যেমন জোর দিয়েছে, তেমনি ৩০০ ইউনিট পর্যন্ত ফি বিদ্যুৎ দেওয়ার কথা ঘোষণা করেছে। কেজরিওয়ালের দলকে পাল্টা দিতে উন্নয়নকে হাতিয়ার করতে চাইছে গুজরাটের শাসক দল BJP। তাই, রাজ্যের বকেয়া প্রকল্পগুলির ভিত্তিপ্রস্থর স্থাপন ও শেষ হওয়া প্রকল্পের উদ্ধোধনে মোদীর এই গুজরাট সফর বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)