• Narendra Modi : গুজরাটের গ্রামে ২৪ ঘণ্টা ফ্রিতে বিদ্যুৎ, সূচনায় নরেন্দ্র মোদী
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • Prime Minister Narendra Modi Gujarat Visit: এই প্রথম কোনও গ্রামের সব কাজ হবে সৌর বিদ্যুতে। রবিবার দেশের প্রথম সৌর বিদ্যুৎ পরিচালিত গ্রাম হিসেবে স্বীকৃতি পাচ্ছে গুজরাটের (Gujarat) মোধেরা (Modhera)। এই উপলক্ষে রবিবার মেহসানার (Mehsana) এই গ্রামে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এই গ্রাম থেকেই ৩৯০০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করার কথা রয়েছে তাঁর। প্রাচীন সূর্য মন্দিরের জন্য বিখ্যাত গুজরাটের মোধেরা। গুজরাট সরকার সূত্রে খবর, দেশের প্রথম ২৪ ঘণ্টা, সম্পূর্ণ সৌরশক্তি নির্ভর গ্রাম হিসেবে মোধেরাকে গড়ে তোলা হয়েছে। সেই লক্ষ্যে গ্রামে হাজারের বেশি সোলার প্যানেল বসানো হয়েছে। গ্রামের প্রতিটি বাড়িতে সৌর বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। গুজরাট সরকারের দাবি বিনামূল্যেই এই বিদ্যুৎ পাবেন গ্রামবাসীরা।

    সূর্য মন্দিরের গ্রামে নমো

    গুজরাটের মেহসানার এক প্রাচীন জনপদ হিসেবেই পরিচিত। এই গ্রামে পুষ্পবতী নদীর পারে রয়েছে প্রাচীন এক সূর্য মন্দির। ১০২৬-২৭ সালে এই মন্দির তৈরি করা হয় বলে দাবি। সেই মন্দিরেও এবার সৌরশক্তিতে 3-D আলোর খেলা। পর্যটকদের জন্য আলোর মাধ্যমে ফুটিয়ে তোলা হবে মন্দিরের ইতিহাস। এই প্রকল্পেরও রবিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতরসূত্রে খবর, রবিবার বিকেল সাড়ে পাঁচটায় মোধেরা গ্রামে একাধিক নতুন প্রকল্পে উদ্বোধন, শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এরপরে মোধেশ্বরী মাতা মন্দিরে পুজো দেবেন নমো।

    সন্ধে সাড়ে সাতটা নাগাদ তিনি যাবেন গ্রামের প্রাচীন সূর্য মন্দিরে। প্রধানমন্ত্রীর সফরের আগেই আলোর মালায় সেজেছে মন্দির। সামনে এসেছে 3-D আলোর শোয়ের ঝলকও। গুজরাট সরকার সূত্রে খবর, পর্যটকদের মন্দিরের ইতিহাস সম্পর্তে জানাতেই এই 3-D প্রোজেকশনের ব্যবস্থা করা হয়েছে। যা রবিবার প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

    ৩ দিনের সফরে গুজরাটে

    বছর শেষে গুজরাটে বিধানসভা নির্বাচন। তার আগে রবিবার ৩ দিনের গুজরাট সফরে নরেন্দ্র মোদী। এই তিনদিনে প্রধানমন্ত্রী গুজরাটে ১৪ হাজার ৫০০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করবেন বলে খবর। সোমবার গুজরাটের ভারুচে যাবেন প্রধানমন্ত্রী। পরে অহমেদাবাদ এবং জামনগরেও একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা তাঁর। ১১ অক্টোবর অহমেদাবাদে হাসপাতাল সহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করবেন নমো। এর আগে গত মাসের শেষেও গুজরাট সফরে যান প্রধানমন্ত্রী। গান্ধীনগর থেকে মুম্বইগামী বন্দে ভারত এক্সপ্রেস ছাড়াও বেশকিছু প্রকল্পের উদ্বোধন করেন।

    দেশর আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে
  • Link to this news (এই সময়)