• সায়গলকে নিজেদের হেফাজতে নিতে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন ইডি-র
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • ED : অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) দেহরক্ষী সায়গল হোসেনকে (Saigal Hussain) সম্পূর্ণভাবে নিজেদের হেফাজতে নিতে চায় ED। সায়গলকে ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে চান কেন্দ্রীয় গোয়েন্দারা। তাই এই বিষয়ে জরুরি ভিত্তিতে শুনানির জন্য ED আদালতে আবেদন জানালেন কেন্দ্রীয় গোয়েন্দারা। আগামী সপ্তাহেই এব্যাপারে জরুরি ভিত্তিতে শুনানির জন্য আদালতে আবেদন জানিয়েছেন তাঁরা।

    ED-র আবেদন

    সায়গল হোসেনকে (Saigal Hussain) ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়ে যাওয়ার জন্য অবশ্য শুক্রবারই আসানসোল আদালতে আবেদন জানিয়েছিল ED। কিন্তু, নির্দিষ্ট সময়ে আবেদন করা হয়নি বলে বিচারক সেই ED গোয়েন্দাদের আবেদন খারিজ করে দেন। আদালতের তরফে স্পষ্টত জানানো হয়, আপাতত আসানসোল সংশোধনাগারেই থাকবেন সায়গল হোসেন। প্রয়োজনে সংশোধনাগারে গিয়ে তাঁকে জেরা করতে পারেন কেন্দ্রীয় গোয়েন্দারা। এখন আদালতের অবকাশ চলছে। আগামী ৪ অক্টোবর ও ২০ অক্টোবর- দুর্গাপুর ও আসানসোলে ফের অবকাশকালীন আদালত খুলবে। সেখানে সময়মতো কেন্দ্রীয় গোয়েন্দারা আবেদন জানাতে পারবেন। অথবা প্রয়োজনে ED-র সংশ্লিষ্ট আদালত থেকে অর্ডার বের করতে পারে বলেও জানিয়েছিলেন বিচারক।

    আসানসোল আদালকে ধাক্কা

    আসানসোল আদালতের বিচারকের সেই নির্দেশের প্রেক্ষিতেই হোসেনকে হেফাজতে নেওয়ার জন্য এবার ED আদালতে আবেদন জানালেন কেন্দ্রীয় গোয়েন্দারা। আসানসোল আদালতে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছেন তাঁরা। বলা যায়, আসানসোল আদালতে জোর ধাক্কা খাওয়ার পরই ED আদালতের দ্বারস্থ হলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। শুক্রবারই অবশ্য ED-র তরফে জানানো হয়েছিল, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই আলোচনা করে পরবর্তী পদক্ষেপের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। সেই মতোই এদিন ED আদালতে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানান কেন্দ্রীয় গোয়েন্দারা।

    সায়গলকে Shown Arrest

    যদিও শুক্রবার সকালেই সায়গল হোসেনকে Shown Arrest করেছেন ED গোয়েন্দারা। আইনের ভাষায়, একটি সংস্থার হাতে গ্রেফতার থাকাকালীন অন্য সংস্থা পুনরায় গ্রেফতার করলে সেটিকে Shown Arrest বলে। তদন্তে অসহযোগিতা করার অভিযোগেই শুক্রবার সকালে সায়গলকে গ্রেফতার করে ED। তারপর তাঁকে ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়ে যেতে আদালতে আবেদন জানান। কিন্তু, আদালতে সেই আবেদন খারিজ হয়ে যায়।

    Laxmi Puja 2022 : দুর্গাপুজো নয়, লাখ-লাখ টাকার বাজেটের লক্ষ্মীপুজোয় মাতেন হলদিয়ার তিন গ্রামের বাসিন্দারা

    প্রসঙ্গত, গোরু পাচার মামলায় অভিযুক্ত সায়গল হোসেন বর্তমানে আসানসোল সংশোধনাগারে বন্দি। তাঁর বিপুল সম্পত্তির হদিশ মিলেছে। সায়গলের নামে-বেনামে কোটি-কোটি টাকার হদিশ মিলেছে। সামান্য বেতনের কনস্টেবল থেকে সায়গল হোসেন (Saigal Hussain) কী ভাবে কোটি কোটি টাকার সম্পত্তি মালিক হলেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। সেই বিপুল পরিমাণ সম্পত্তির উৎস সম্পর্কে জানতেই শুক্রবার সকালে আসানসোল সংশোধনাগারে গিয়ে তাঁকে জেরা করেন ED গোয়েন্দারা। চার ঘণ্টার বেশি সময় ধরে তাঁকে জেরা করেন গোয়েন্দারা। সায়গলের (Saigal Husain) কিন্তু, সায়গল ঠিকমতো প্রশ্নের জবাব দেননি এবং তদন্তে অসহযোগিতা করেছেন বলে অভিযোগ। এরপরই ED গোয়েন্দারা সায়গলকে Shown Arrest করেন।
  • Link to this news (এই সময়)