• ভারত-পাকিস্তান ম্যাচের আকর্ষণ শেষ করে দিয়েছিল ধোনি, কেন এমন বললেন প্রাক্তন পাক অধিনায়ক?
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • আগামী ২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। তার আগে দু’দলের দ্বৈরথ নিয়ে মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। জানালেন, বিশ্বকাপে ভারত-পাকিস্তানের শত্রুতা শেষ করার মূলে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর অধিনায়কত্বে এই দু’দলের খেলা এতটাই একপেশে হয়ে গিয়েছিল যে, আকর্ষণই হারিয়ে যেতে বসেছিল।

    ধোনি অধিনায়ক থাকাকালীন পাকিস্তানকে পাঁচ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে ভারত। দু’বার হারিয়েছে এক দিনের ক্রিকেট বিশ্বকাপে। আইসিসি-র এই প্রতিযোগিতায় ভারতের মুখোমুখি হলে পাকিস্তানের হার যে নিশ্চিত, এটা এক রকম নিয়মই হয়ে দাঁড়িয়েছিল। সেই প্রসঙ্গে আফ্রিদি বলেছেন, “ধোনির নেতৃত্বে ভারতের দৃষ্টিভঙ্গিই বদলে গিয়েছিল। ভারত এবং পাকিস্তানের মধ্যে যাবতীয় শত্রুতা শেষ হয়ে গিয়েছিল। কারণ ধোনির অধীনে ভারত সব সময় জিতত। দলের দৃষ্টিভঙ্গি বদলে যাওয়ায় তখন ওদের কাছে প্রধান শত্রু ছিল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মতো দেশ। পাকিস্তান নয়। এখন পরিস্থিতি বদলে গিয়েছে। আবার পাকিস্তান ভারতের মূল প্রতিপক্ষ হয়ে উঠেছে।”

    আফ্রিদির মতে, ধোনির অবসরের পর পাকিস্তান আবার ভারতের বিরুদ্ধে পুরনো ছন্দে ফিরেছে। গত তিন সাক্ষাতে দু’বার পাকিস্তানের জয় সেটাই প্রমাণ করে বলে মনে করেন তিনি। প্রসঙ্গত, এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তান হারলেও, সুপার ফোরের ম্যাচে ভারতকে হারিয়ে দেয় তারা।

  • Link to this news (আনন্দবাজার)