• US Marines: মার্কিন মেরিনে বন্ধ হচ্ছে স্যার ও ম্যাডাম সম্বোধন, লিঙ্গ বৈষম্য দূর করতে পদক্ষেপ
    এই সময় | ২৩ ডিসেম্বর ২০২২
  • লিঙ্গ বৈষম্য মেটাতে বড় সিদ্ধান্ত নিতে চলেছে আমেরিকার নৌসেনা। মার্কিন মেরিনে এবার বন্ধ হবে পদস্থ আধিকারিকদের ‘স্যার’ ও ‘ম্যাডাম’ সম্বোধন। সম্প্রতি এই খবর প্রকাশ্যে এনেছে আমেরিকার একটি সংবাদ সংস্থা। উল্লেখ্য এই নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়েছে পিটসবার্গ বিশ্ববিদ্যালয়। মার্কিন সংবাদসংস্থার প্রতিবেদনে ওই গবেষণাপত্রের কথা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি সেখানে বলা হয়েছে, মার্কিন মেরিনের পদস্থ আধিকারিকদের জন্য এবার লিঙ্গ নির্দিষ্ট অভিবাদন নিষিদ্ধ করা হবে। এই ব্যবস্থা চালু হয়ে গেলে মেরিন প্রশিক্ষকদের কেউ আর স্যার বা ম্যাডাম বলে সম্বোধন করবেন না। শুধু তাই নয়, কাজের সময়ও নিষিদ্ধ হবে এই ধরনের অভিবাদন। যদিও এই নিয়ে সরকারিভাবে মার্কিন প্রতিরক্ষা দফতরের তরফে কিছু জানানো হয়নি। কবে থেকে এই নিয়ম চালু হবে, তাও স্পষ্ট নয়।

    ২০২০-তে মার্কিন মেরিনদের নিয়ে একটি গবেষণা চালায় পিটসবার্গ বিশ্ববিদ্যালয়। মেরিন কর্পসদের মধ্যে স্যার ও ম্যাডাম সম্বোধন বন্ধ করার জন্য সুপারিশ করা হয়েছে বলে ওই গবেষণাপত্রে উল্লেখ করা হয়। গবেষকদের দাবি, এই ধরনের সম্বোধন মার্কিন মেরিনদের মধ্যে লিঙ্গ বৈষম্যের ভেদাভেদকে স্পষ্ট করে। তার থেকেই বাহিনীর মধ্যে আসে বিভাজন। যা কোনও অবস্থাতেই কাম্য নয়। সেই কারণেই এই প্রস্তাব নেওয়া হয়েছে বলে দাবি করেছেন তাঁরা।

    গবেষণাপত্রের এই অংশটির কথা উল্লেখ করে আমেরিকার সংবাদসংস্থাটি দাবি করেছে, আগামী বছরের গোড়া থেকেই ওই সম্বোধন নিষিদ্ধ করা হবে মার্কিন নৌসেনায়। পরিবর্তে নাম বা পদবি ধরে সম্বোধন করা হবে পদস্থ আধিকারিকদের। তবে পদ অনুযায়ী সম্বোধনের পদ্ধতিও চালু করতে পারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রক। প্রতিবেদনে লেখা হয়েছে, “মার্কিন মেরিনরা যে কোনও জায়গায় যে কোনও অপারেশনে অংশ নিতে পারেন। সেখানে লিঙ্গ বৈষম্য দেখা হয় না।” সেই জায়গা থেকে এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন তাঁরা।

    এই নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন মেরিন কর্পস ট্রেনিং অ্যান্ড এডুকেশন কমান্ডের চিফ অফ স্টাফ কর্নেল হাওয়ার্ড। তাঁর কথায়, “দ্রুত এই অভিবাদন ব্যবস্থা তুলে দেওয়া খুব সহজ নয়। আমরা নতুন প্রজন্মের তরুণ অফিসারদের লিঙ্গে বৈষম্যের বিরুদ্ধে উদ্বুদ্ধ করে চলেছি। কিছু ক্ষেত্রে আমরা সফলও হয়েছি। তবে এই সমস্যার দ্রুত সমাধান করতে গেলে পরিস্থিতি অনেক জটিল হয়ে যাবে।” তবে এই বিষয়টি যে উপদেষ্টা মণ্ডলীর কাছে পাঠানো হয়েছে, তা স্পষ্ট করে দিয়েছেন তিনি।
  • Link to this news (এই সময়)