• China Covid Updates: দু’বছর ধরে চোখ রাঙাচ্ছে BF.7 ভ্যারিয়্যান্ট, চিনের আগেই মিলেছে ৯১ দেশে
    এই সময় | ২৩ ডিসেম্বর ২০২২
  • ওমিক্রনের BF.7 ভ্যারিয়্যান্টের জন্যেই চিনে ফের আছড়ে পড়েছে কোভিড-সুনামি। চিনের আগেই এই ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ে বিশ্বের অন্তত ৯১টি দেশে। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে Scripps Research Institute। সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, এই ৯১টি দেশের মধ্যে রয়েছে আমেরিকা ও কানাডা। এছাড়াও ওমিক্রনের এই প্রজাতি সংক্রমণ ছড়িয়েছে ব্রাজিল, হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামে। পশ্চিমী গবেষকদের দাবি, চিন বাদে এখনও পর্যন্ত ওমিক্রনের এই ভ্যারিয়্যান্টে আক্রান্তের সংখ্যা সাড়ে চার হাজারের বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমিতের সংখ্যা মিলেছে হংকং ও জাপানে। তবে এই ভ্যারিয়্য়ান্টের জন্য বিশ্বের অন্যান্য দেশে এখনও পর্যন্ত মৃত্যু মিছিল শুরু হয়নি। পাশাপাশি, মধ্য এশিয়ার দেশগুলিতেও সেভাবে থাবা বসায়নি ওমিক্রনের এই ভ্যারিয়্যান্ট। কয়েকদিন আগেই কাতারে শেষ হয়েছে ফিফা ফুটবল বিশ্বকাপ। গত এক মাস ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে ভিড় করেছিলেন ফুটবল প্রেমীরা। ফলে এবার মধ্য এশিয়াতেও ওমিক্রনের এই ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

    পশ্চিমী গবেষণা সংস্থার দাবি, ২০২১-র ফেব্রুয়ারিতে মিউটেশন ঘটে। ফলে চরিত্র বদল করে ফেলে এই ভ্যারিয়্যান্টও। তখনই প্রথম BA.5.2.1.7 স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছিল। কিছুদিনের মধ্যেই এই স্ট্রেনও বদলে গিয়ে তৈরি হয় BF.7। চলতি বছরের মে থেকে ব্যাপক হারে সংক্রমণ ছাড়তে শুরু করে ওমিক্রনের এই ভ্যারিয়্যান্ট। এর সঙ্গে এখনও সংক্রমণ ছড়িয়ে যাচ্ছে BA.5 স্ট্রেনটিও।

    চিকিৎসক ও গবেষকদের দাবি, কতটা সংক্রামক, তা প্রথমে বোঝা যায়নি। পরে কোভিডের নমুনা সংগ্রহ করে জিরোম সিকোয়েন্সিং করা হয়। তখনই আসল তথ্য সামনে আসে। বোঝা যায় আগের চেয়ে অন্তত ৫% বেশি সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রয়েছে এই ভ্যারিয়্যান্টের। “গত ২২ মাসে এই ভ্যারিয়্যান্ট বিশ্বের বিভিন্ন দেশগুলিতে ধীরে ধীরে ছড়িয়েছে। ওমিক্রনের উপপ্রজাতির মধ্যে XBB ও BQ.1.1. সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়। গত বছর এই দুই ভ্যারিয়্যান্ট বিশ্বের বিভিন্ন দেশে সংক্রমণ ছড়িয়েছিল। ওই ভ্যারিয়্যান্টের মধ্যেও ফের মিউটেশন হয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়।” জানিয়েছেন গবেষকরা।

    তবে ওমিক্রনের এই ভ্যারিয়্যান্ট নিয়ে ভারতের ক্ষেত্রে স্বস্তির কথা শুনিয়েছেন বিশেষজ্ঞরা। গত বছর ডেল্টা ভ্যারিয়্যান্টের জেরে দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা হঠাৎই বেড়ে গিয়েছিল। পরবর্তীকালে চালু করে । এই দু’য়ের জেরে ভারতীয়দের শরীরে হার্ড ইমিউনিটি তৈরি হয়ে গিয়েছে বলে দাবি চিকিৎসক ও গবেষকদের।
  • Link to this news (এই সময়)