• উঠে দাঁড়াতেই হঠাৎ কয়েক সেকেন্ডের জন্য মাথা ঘুরে যায়? জানেন কি এটি কীসের লক্ষণ
    হিন্দুস্তান টাইমস | ২৫ ডিসেম্বর ২০২২
  • দাঁড়াতে গিয়ে হঠাৎ করেই মাথা ঘুরিয়ে উঠল। প্রায়ই মাত্র কয়েক সেকেন্ডের জন্য সমস্যাটি স্থায়ী হয়। ফলে অনেকেই এটি হালকা সমস্যা ভেবে এড়িয়ে চলেন। তবে এই বিষয়ে বিশেষজ্ঞদের কী বলছেন জানলে হয়তো একটু অবাক হবেন। বিশেষজ্ঞদের কথায়, হৃদরোগের সমস্যা বা স্নায়ুর সমস্যা থেকে এমন ঘটনা ঘটার প্রবণতা বেশি। তাই ঘন ঘন এই সমস্যা দেখা দিলে মোটেই এড়িয়ে চলা ঠিক নয়।

    ১. হার্ট অ্যারিথমিয়া: হৃদযন্ত্রের স্পন্দন অনিয়মিত হলে তাকে হার্ট অ্যারিথমিয়া বলা হয়। এই সমস্যায় হৃদস্পন্দন কখনও দ্রুত হয়, কখনও ধীর হয়। যাদের হৃদরোগ রয়েছে, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। হৃদস্পন্দন অনিয়মিত হলে মস্তিষ্কে রক্ত সঞ্চালন অনিয়মিত হয়ে পড়ে। এর থেকেই মাথা ঘুরে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

    ২. অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন: শোওয়া বা বসা অবস্থা থেকে উঠে দাঁড়ানোর সময় রক্তচাপ হঠাৎ করে কমে যাওয়ার প্রবণতাকে বলা হয় অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন। একে পোস্টুরাল হাইপোটেনশনও বলা হয়। চিকিৎসকের কথায়, এই সমস্যা যে কারওরই হতে পারে। বয়স বাড়লে এটি প্রায়ই হতে পারে।

    ৩. শরীরে জল কমে যাওয়া: শরীরে জল কমে যাওয়া বা ডিহাইড্রেশনের সমস্যা থেকেও অনেক সময় এমন ঘটনা ঘটে। পর্যাপ্ত পরিমাণে জল না খেলে বমি বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। জল শরীরের ইলেক্ট্রোলাইটের ভালসাম্য রক্ষা করতে সাহায্য করে।

    ৪. ওষুধ: হৃদরোগ বা উচ্চ রক্তচাপের জন্য অনেকেই নিয়মিত ওষুধ খান। এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও কখনও কখনও বসা বা শোওয়া থেকে উঠে দাঁড়ালে মাথা ঘুরে যেতে পারে। এমন রোগীদের চিকিৎসক আগে থেকে সতর্কও করেন‌।

    ৫. স্ট্রেস: সারাদিনের কাজের চাপ থেকে শরীর ও মনে প্রচণ্ড স্ট্রেস তৈরি হয়। অতিরিক্ত স্ট্রেস স্নায়ুর উপর প্রভাব ফেলে। এর থেকেই কয়েক সেকেন্ডের জন্য মাথা ঘুরে যেতে পারে।

    ৬. রক্তাল্পতা বা অ্যানিমিয়া: রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে তাকে রক্তাল্পতা বা অ্যানিমিয়া বলা‌ হয়। যাদের এই সমস্যা রয়েছে, তাদের প্রায়ই মাথা ঘুরে যাওয়ার সমস্যা হতে পারে। অ্যানিমিয়া রোগীদের এই বিষয়ে চিকিৎসকরা আগাম সতর্ক করে রাখেন‌।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)