• নন্দনে বসল না ‘প্রজাপতি’, অভিমানী দেব কী বললেন সিনেমাপ্রেমীদের তীর্থক্ষেত্রকে
    হিন্দুস্তান টাইমস | ২৫ ডিসেম্বর ২০২২
  • ২৩ ডিসেম্বর মুক্তি পেল দেব মিঠুন চক্রবর্তী অভিনীত ‘প্রজাপতি’। আর প্রথম দিন থেকে ছবিটি বক্স অফিসে দারুন সাড়া পেয়েছে। তবে এর মধ্যেই এল একটি খারাপ খবর। নন্দনে ঠাঁই হল না প্রজাপতির। প্রাণের শহরের প্রাণকেন্দ্রেই জায়গা হল না এই ছবির। ফলে বেশ মন খারাপ অভিনেতা দেবের। আর সেটা নিয়েই প্রজাপতি ছবির প্রযোজক তথা পরিচালক দেব টুইট করলেন। জানালেন নন্দনকে কতটা মিস করবেন তিনি। সঙ্গে আর কী বললেন অভিনেতা?

    এই নিপাট পরিষ্কার একটি ব্যবসায়িক এবং অবশ্যই পারিবারিক একটি ছবি হল প্রজাপতি। এই ছবির গল্প উঠে এসেছে বাবা, ছেলের খুনসুটি, মজা, অভিমানের গল্প। টনিকের পর প্রজাপতি ছবির মাধ্যমে আরও একবার সকলের মন জিতে নিলেন পরিচালক অভিজিৎ সেন। এই ছবির মুখ্য চরিত্র হলেন গৌর, তথা মিঠুন চক্রবর্তী। তিনি এক বয়স্ক, প্রাণোচ্ছ্বল মানুষের ভূমিকায় অভিনয় করেছেন। অন্যদিকে দেব হলেন তাঁর ছেলে। এই ছবিতে দেবের নাম জয়। সে পেশায় ওয়েডিং প্ল্যানার। কিন্তু তাঁর নিজেরই বিয়েতে মতি নেই। ছেলের বিয়ে দেওয়ার জন্য কতদূর পর্যন্ত যান মিঠুন সেটা দেখা যাবে এই ছবিতে।

    দেব এবং মিঠুন চক্রবর্তী ছাড়াও এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে মমতা শঙ্কর, শ্বেতা ভট্টাচার্য, খরাজ মুখোপাধ্যায়, অম্বরীশ ভট্টাচার্য, প্রমুখকে।

    যেখানে কলকাতা সহ বাংলার কম বেশি সমস্ত হলেই প্রজাপতি মুক্তি পেয়েছে, সেখানে কিনা নন্দনেই জায়গা পেল না এই ছবি! দেব এই বিষয়ে টুইট করে লেখেন, 'এবার তোমায় মিস করব নন্দন। ঠিক আছে কোনও ব্যাপার না। আবার দেখা হবে। গল্প এখানেই শেষ।' দেব কি তবে অভিমান করলেন? তাঁর টুইট থেকে যেন সেই আভাসই পাওয়া গেল।

    তবে এটা প্রথমবার নয়, এর আগেও নন্দনে হল না পাওয়া নিয়ে সৃজিত মুখোপাধ্যায়ও অভিমান প্রকাশ করেছিলেন। 'এক্স ইকুয়াল্স টু প্রেম' ছবি নিয়ে বিস্তর ঝামেলা হয়েছিল। রাজ চক্রবর্তীর ‘হাবজি গাবজি’ স্লট পেলেও সৃজিতের ছবি পায়নি। এরপর পরিচালক অভিমান প্রকাশ করেছিলেন। এছাড়া রাহুল বন্দোপাধ্যায়ও ‘আকাশ অংশত মেঘলা’ ছবি যখন নন্দনে জায়গা পায়নি তখন ক্ষোভ প্রকাশ করেছিলেন। অনীক দত্ত পরিচালিত 'অপরাজিত ছবিটিরও ঠাঁই হয়নি সিনেমাপ্রেমীদের এই তীর্থক্ষেত্রে। তবে পরের দিকে কিছু ছবি অবশ্য নন্দনে এসেছিল। দেবের প্রজাপতির সঙ্গেও তেমন হয় কিনা সেটা তো সময় বলবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)