• ডায়াবিটিস বলে কেক খাবেন না? ধ্যাত! তাই আবার হয়! রইল সুগার ফ্রি কেকের রেসিপি
    হিন্দুস্তান টাইমস | ২৫ ডিসেম্বর ২০২২
  • বড়দিন মানেই নানারকম কেকের সম্ভার। ২৫ ডিসেম্বর দিনটি কেক ছাড়া উদযাপন করার কথা ভাবাই যায় না। বাড়ির তৈরি হোক বা বাইরে থেকে কিনে আনা, সামান্য হলেও কেক খেয়ে এই দিনটি উদযাপন না করলেই‌ নয়। তবে ডায়বিটিস রোগীদের এতেও বিপদ। এমনিতেই শীতকালে ডায়াবিটিসের জন্য বিভিন্ন রোগের বাড়বাড়ন্ত দেখা দেয়। তার উপর কেক খেলে যদি রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়! এই ভয়ে অনেকে কেকের কথা চিন্তাতেই আনেন না। তবে ভয় নেই, সুগার ফ্রি কেক ডায়াবিটিস রোগীদের জন্যই বিশেষভাবে তৈরি। এই কেক খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা নেই। কীভাবে কেকটি বাড়িতেই বানানো সম্ভব? তারই হদিশ থাকছে এবার।

    সুগার ফ্রি কেকের রেসিপি

    উপকরণ: অল্প করে কাজু, আমন্ড, পেস্তা, কিসমিস, এক চা চামচ কমলালেবুর জেস্ট, এক চা চামচ পাতিলেবুর জেস্ট, ২০ গ্ৰাম জিরো ক্যালোরি সুগার, ৫০ গ্ৰাম মাখন, তিন টেবিল চামচ সাদা তেল, তিনটি জায়ফল, ৯ টা এলাচ, একটি ছোট টুকরো দারচিনি, বেকিং পাউডার এক চা চামচ, বেকিং সোডা অর্ধেক চা চামচ, দুটো ডিম, এক চা চামচ কফি পাউডার (গরম জলে গুলে রাখা), এক কাপ ময়দা, এক টেবিল চামচ কোকো পাউডার।

    পদ্ধতি: প্রথমেই জায়ফল, এলাচ ও দারচিনি একসঙ্গে গ্ৰাইন্ডারে গুঁড়ো করে নিতে হবে। কেক তৈরির আগে কাজু, আমন্ড, পেস্তা, কিসমিসগুলিকে কমলালেবুর রসে ছয় ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এবারে মাখন ও সুগার একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। এবারে তেল ও ডিম দিয়ে তিন থেকে চার মিনিট ভালো করে মিক্সার দিয়ে মেশান। এবারে পাত্রের উপর চালুনি রেখে ময়দা ঢেলে দিন। একইভাবে মশলা গুঁড়ো দেওয়ার পর এতে বেকিং সোডা ও বেকিং পাউডার ঢেলে দিন। এবারে মিশ্রণটি ভালো করে বেশ কিছুক্ষণ মিশিয়ে তাতে ভেজানো শুকনো ফল, কোকো পাউডার, কফি মিক্স, ও দুই লেবুর জেস্ট মিশিয়ে দিতে হবে। ভালোমতো ডো তৈরি হয়ে এলে মিশ্রণে চার টেবিল চামচ লেবুর রস বা ইটালিয়ান ওয়াইন মিশিয়ে দিন। এরপর আরেকবার মিক্সার দিয়ে মিশিয়ে নিয়ে কেক তৈরির পাত্রে ঢেলে উপরটা শুকনো ফল দিয়ে সাজিয়ে নিতে হবে। এবারে একটি বড় পাত্রের মধ্যে কেকের পাত্রটি বসিয়ে হালকা আঁচে ৫০ মিনিট বেক করলেই তৈরি সুগার ফ্রি কেক।

     

  • Link to this news (হিন্দুস্তান টাইমস)