• ফের হাসিনার হাতেই আওয়ামি লিগের চাবিকাঠি, টানা দশবার সভাপতি বঙ্গবন্ধুকন্যা
    প্রতিদিন | ২৫ ডিসেম্বর ২০২২
  • সুকুমার সরকার, ঢাকা: আওয়ামি লিগের পরিচালনার ভার আবারও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপরই দিলেন কাউন্সিলররা। এ নিয়ে টানা দশমবারের মতো সভাপতি নির্বাচিত হলেন তিনি। অন্যদিকে আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ নিয়ে এপদে হ্যাট্রিক করলেন তিনি।

    শনিবার বিকেলে আওয়ামি লিগের ২২তম জাতীয় সম্মেলনের সমাপনী অধিবেশনে সারা দেশ থেকে আগত কাউন্সিলরদের সমর্থনে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দলের ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষ্যে গঠিত তিন সদস্যের নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি হিসেবে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম ঘোষণা করেন।

    ১৯৮১ সালের ১৩তম সম্মেলনের মাধ্যমে সভাপতি পদে আসা শেখ হাসিনা দশমবারের মতো দলটির নেতৃত্ব দেবেন। ২০১৬ সালের ২০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে সাধারণ সম্পাদক পদে আসা বর্তমান সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর দায়িত্বে থাকা ওবায়দুল কাদেরও তৃতীয়বারের মতো দলটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পেলেন।

    রাজধানী ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলটির ২২তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় পর্বে তাদের নাম ঘোষণা করেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য ও নতুন নেতৃত্ব নির্বাচনের নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন। ভোটে পাশ হওয়ার পর পৃথকভাবে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন। পরে বাকিদের নাম ঘোষণা করেন সভাপতি শেখ হাসিনা।

    দলের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজি জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, আইনজীবী কামরুল ইসলাম, মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গির কবির নানক, আব্দুর রহমান, এএইচএম খায়রুজ্জামান লিটন, সিমিন হোসেন রিমি। যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, মাহবুবউল আলম হানিফ এমপি, আফম বাহাউদ্দিন নাছিম ও ডা. দীপু মনি।

    কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান। অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ। আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু। কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী। তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম। দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা। প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম।

    মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণালকান্তি দাস। শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা। শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মহম্মদ সিদ্দিকুর রহমান। সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল। স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা। সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাইদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল, সুজিত রায় নন্দী। উপ দপ্তর সম্পাদক সায়েম খান। সদস্যদের নির্বাচিত করতে প্রেসিডিয়াম সভায় নির্বাচনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন দলের মুখপাত্র।
  • Link to this news (প্রতিদিন)