• 'বুকিং মুখ্যমন্ত্রীর হাতে নেই', প্রজাপতি বিতর্কে এবার সরব হলেন ফিরহাদ হাকিম
    হিন্দুস্তান টাইমস | ২৬ ডিসেম্বর ২০২২
  • বাংলার একাধিক হলে জায়গা পেলেও তৃণমূলের সাংসদ তথা নেতা দেবের নতুন ছবি ‘প্রজাপতি’ নন্দনে কোনও শো পায়নি। আর এই খবর দেব নিজেই টুইট করে জানিয়েছেন। তাঁর টুইট থেকে এটা স্পষ্ট যে তাঁর অভিমান হয়েছে, তিনি দুঃখ পেয়েছেন। অবশ্য অনেকেই দেবের টুইটে অন্যরকম গন্ধ পেয়েছেন। অস্পষ্ট রাজনৈতিক কারণ আছে বলেই মনে করছেন গোটা ঘটনার নেপথ্যে। এবার সেই বিষয়ে মুখ খুললেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের নেতা ফিরহাদ হাকিম।

    ফিরহাদ হাকিমের কথায় পদ্ধতিগত কারণে দেবের ছবি শো পায়নি নন্দনে। আজ, ২৫ ডিসেম্বর দেবের জন্মদিন। তার কিছুদিন আগেই তাঁর এবং একদা তৃণমূল এবং বর্তমানের বিজেপি মিঠুন চক্রবর্তীর ছবি নিয়ে দর্শকদের মনে প্রথম থেকেই দারুন উন্মাদনা ছিল। শুধু তাই নয় ছবি মুক্তি পাওয়ার পর থেকেই সকলেই এই ছবির দারুন প্রশংসা করেছেন। বেশ ভালো সাড়া পাচ্ছে এই ছবি। মাল্টিপ্লেক্স থেকে সিঙ্গেল স্ক্রিন হলে এই ছবির জায়গা হয়েছে। কিন্তু বাংলা সিনেমা তথা বাঙালির ঐতিহ্য, নন্দনে এই ছবি শো পায়নি।

    শনিবার, ২৪ ডিসেম্বর দেব এই বিষয়ে টুইট করেন। তিনি লেখেন, 'এই বার তোমায় মিস করব নন্দন। কোনও সমস্যা নেই, পরে আবার দেখা হবে।' অনেকেই এর পর গোটা বিষয়টা নিয়ে সমালোচনা শুরু করেন। অনেকের মতেই যেখানে খোদ তৃণমূল সাংসদ নন্দনে শো পাচ্ছেন না সেখানে অন্য পরিচালক, প্রযোজকদের কী হবে তাহলে? এই প্রশ্ন উঠছে। অনেকে আবার মনে করছেন এই ছবিতে মিঠুন চক্রবর্তী আছেন বলেই হয়তো এই ছবির ঠাঁই হয়নি নন্দনে। তাঁর রাজনৈতিক পরিচয় হয়তো বাঁধা হয়ে দাঁড়িয়েছে।

    কৌশিক সেন কিন্তু এই বিষয়ে রাজনীতির গন্ধ পেয়েছেন। তিনি বলেন, 'যাঁরা ছবির দেখতে ভালোবাসেন তাঁদের জন্য খারাপ খবর। অনেকেই কেবল নন্দনে ছবি দেখেন। তাঁরা হয়তো অপেক্ষা করছিলেন। অপরাজিতর ক্ষেত্রেও এক জিনিস হয়েছিল। এবারও তাই হল। ফলে রাজনৈতিক কারণ খুঁজলে খুব একটা অন্যায় হবে না।'

    তবে সেসব গুজব এবং ভাবনাকে নস্যাৎ করে দিলেন বাংলার মন্ত্রী তথা তৃণমূলের নেতা ফিরহাদ হাকিম। মন্ত্রীর কথায়, নন্দনে শো না পাওয়ার বিষয়টির কারণ হল নন্দনে ছবি দেখানোর বুকিং হয়। আগে থেকে সেই বুকিং সেরে রাখতে হয়। আর এই বুকিংয়ের বিষয় মুখ্যমন্ত্রীর হাত নেই। হয়তো প্রজাপতির জন্য আগে চিঠি দেওয়া হয়নি, আবেদন জানানো হয়নি। কেউ আগে চিঠি দিয়েছেন। মিঠুন চক্রবর্তী আছেন বলে। প্রজাপতি শো পেল না এমনটা মোটেই নয়। একই ছবিতে দেবও আছে কিন্তু।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)