• ?ভারতীয় নোট থেকে বাপুর ছবি মুছে ফেলুন?, কেন্দ্রকে বিঁধলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্র
    প্রতিদিন | ২৮ ডিসেম্বর ২০২২
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতীয় নোট থেকেও গান্ধীর ছবি মুছে ফেলুন! এই ভাষাতেই কেন্দ্রকে বিঁধলেন মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) প্রপৌত্র তুষার গান্ধী (Tushar Gandhi)। চলতি মাসের শুরুতে আরবিআই (RBI) ঘটা করে ডিজিটাল কারেন্সি (Digital Currency) প্রকল্প চালু করেছে দেশে। যেখানে মহাত্মা গান্ধীর ছবি রাখা হয়নি। সেই পরিপ্রেক্ষিতে কেন্দ্রের মোদি সরকারকে কটাক্ষ করলেন তুষার।

    বরাবর বিজেপির (BJP) কট্টর সমালোচক হিসেবে পরিচিত তুষার। এর আগে চাচাছোলা মন্তব্য করেন, ?যে সরকার ঢাক-ঢোল পিটিয়ে বার বার গান্ধী জয়ন্তী পালনের কথা বলছে, আসলে গান্ধীর চিন্তা-ভাবনা, আদর্শকে পুরোপুরি মুছে ফেলতে চায় তারা। আঁকড়ে ধরতে চায় ধর্মের ভিত্তিতে বিভাজনের নীতি।? অন্যদিকে ভারতীয় নোট থেকে গান্ধীর ছবি মুছতে ফেলতে চলেছে মোদি সরকার, এমন কানাঘুষো বারবার উঠেছে। এমনকী তার পরিবর্তে দেবী লক্ষ্মী, বা সিদ্ধিদাতা গনেশের ছবি আনা হতে পারে জল্পনা ছড়িয়েছে। বহু গেরুয়া নেতা আবার গান্ধীর বদলে ভারতীয় মুদ্রায় নেতাজির ছবি দেখতে আগ্রহী।

    এর মধ্যেই প্রথমবার মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু ও ভূবনেশ্বরে ডিজটাল কারেন্সি প্রকল্প চালু করেছে আরবিআই। তুষার গান্ধীর মন্তব্যে স্পষ্ট, ডিজিটাল কারেন্সিতে গান্ধীর ছবি রাখা হয়নি। তাতেই চটেছেন তিনি। ফলে ব্যঙ্গাত্বক ভঙ্গিতে টুইট করেছেন। লেখেন, ?নতুন ডিজিটাল কারেন্সিতে বাপুর ছবি না রাখার জন্য আরবিআই ও ভারত সরকারকে ধন্যবাদ। এবার নগদ নোট থেকেও ওঁর ছবি মুছে ফেলুন আপনারা।?

    প্রসঙ্গত, ভারতীয় নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি বাদ দেওয়া হতে পারে, এই জল্পনা ছড়াতে মাঝে কেন্দ্র বিবৃতি দিয়েছিল। বলা হয়েছিল, বিদ্যমান মুদ্রা এবং ব্যাংকনোট পরিবর্তনের কোনও প্রস্তাব নেই। তবে ভারতীয় নোটগুলিতে বিপ্লবী, বিশিষ্ট ব্যক্তিত্ব, দেব-দেবী, প্রাণী ইত্যাদির ছবি অন্তর্ভুক্ত করার জন্য বেশ কয়েকটি অনুরোধ এসেছে। অর্থমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছিল, ভারতীয় মুদ্রার নোট থেকে জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি মুছে ফেলার কোনও পরিকল্পনা সরকারের নেই আপাতত।
  • Link to this news (প্রতিদিন)