• 'রামধনু' মাসে ট্রান্সজেন্ডারদের জন্য গান বাঁধলেন প্রেসিডেন্সির অর্থনীতির ছাত্র
    News18বাংলা, 30 June 2020
  • কলকাতা: এ মাস সাত রঙের । এ মাস গর্বিত হয়ে বলে ওঠার মাস 'সমকামী নয়, সমপ্রেমী' বলতে শেখো !

    এ মাসেই তো একজন চিৎকার করে প্রশ্ন করতে পারে, 'শোনো সমাজ, আমার শরীর, আমার মন । কেন প্রশ্ন করবে অন্যজন ?' আরও প্রশ্ন ছুড়ে দিতে পারে, 'আমার প্রেম, আমার জীবন, কেন জানতে চাইবে অন্যজন ?...'

    ট্রান্সজেন্ডারদের অধিকার অর্জনের জন্য লড়াই এ দেশে নতুন নয় । নতুন নয় , জুন মাসকে ট্রান্সজেন্ডারদের মাস বা রামধনু মাস হিসেবে পালন । এ বারে অবশ্য করোনা এবং লকডাউনের জোড়া ফলায় সারা দেশে রামধনু মাসের বেশির ভাগ অনুষ্ঠানই বাতিল হয়েছে । তার মধ্যেই এলজিবিটি কমিউনিটিদের জন্য গান গেয়ে এবং তা ইউটিউবে আপলোড করে তাক লাগিয়ে দিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নীলাব্জ নিয়োগী ।

    নীলাব্জর নিজের কথায়, "বাংলায় 'প্রাইড মান্থ' নিয়ে কোনও গান নেই । সেটা ভেবেই গানটা তৈরি করেছিলাম । তার পরে আমার গানটা শুনে অনেকে দারুণ উৎসাহী হয়ে পড়েন । মূলত, তাঁদের উৎসাহেই প্রাইড মান্থে গানটা আপলোড করার সিদ্ধান্ত নিই।" কিন্তু কেন এই গান আপলোড করা ? অর্থনীতির তৃতীয় বর্ষের এই পড়ুয়ার  কথায় "এই গানের মাধ্যমে যাতে  বহু মানুষের কাছে পৌঁছনো যায় । যাতে সাধারণ মানুষ আরও বেশি করে এই বর্গের মানুষ সম্পর্কে সচেতন হন । "

    শুধু মুখে বলছেন না, গানের মধ্যেও বলতে চেয়েছেন সে কথাই । বলেছেন, 'সমাজের  ভয়ে কেন কান্নাটা চেপে রেখে হাসো ? সমাজের ভয়ে কেন সাজো অন্য পোশাকে?' এর পরেই গর্বিত মাসে নীলাব্জর হুঙ্কার, 'তোমার প্রেমের অধিকার অন্য কারও না' নিঃসন্দেহে অন্য মাত্রা যোগ করল এই লকডাউনে বাঁধা 'রামধনু' মাসে ।

    SHALINI DATTA
  • Link to News (News18বাংলা)