• উৎসবের মরসুমে ক্ষুধার্তদের জন্য অর্থ সংগ্রহ, উদ্যোগী হলিডে ট্রেনের কর্মীরা ২৮ ডিসেম্বর ২০২২ ০২:৪৪
    আনন্দবাজার | ২৮ ডিসেম্বর ২০২২
  • বছর শেষের আনন্দ সকলের সঙ্গে ভাগ করে নিতে বিশেষ ভাবে উদ্যোগী কানাডার হলিডে ট্রেন। ক্রিসমাসের সময় থেকেই এই ট্রেন যাত্রীদের মধ্যে উৎসবের আনন্দ ছড়িয়ে দেয়। এই সময় ট্রেনটি সেজে ওঠে বিশেষ সাজে। পুরো বিষয়টির তদারকি করেন কানাডিয়ান প্যাসিফিক রেলরোডের কর্মীরা। আনন্দ ভাগ করে নেওয়ার পাশাপাশি ক্ষুধার্ত মানুষদের জন্য অর্থও সংগ্রহ করেন তাঁরা। এ বছর ট্রেনটি ২৩ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ঘুরে বেড়িয়েছে।

    ১৯৯৯ সালে এই ট্রেনের উদ্বোধন হয়। তার পর থেকে প্রতি বছর ক্ষুধার্তদের জন্য অর্থ ও খাদ্য সংগ্রহ করা হয়। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়িয়ে এ বছর ট্রেনটি প্রায় ১০ কোটি টাকা এবং ১২১,০০০ পাউন্ড খাদ্য সংগ্রহ করেছে। স্থানীয় ভলান্টিয়ার এবং ট্রেনের কর্মীরা বিভিন্ন শহর থেকে ওই অর্থ ও খাদ্য সামগ্রী সংগ্রহ করেছেন। এলাকার খাদ্য ব্যাঙ্কগুলির মধ্যে সেগুলি ভাগ করে দেওয়া হবে। এ ছাড়া যে যে জায়গায় ট্রেনটি থেমেছে, সেখানকার বাসিন্দাদের জন্য ছিল বিশেষ সংগীতানুষ্ঠান।

    সম্প্রতি টুইটারে ট্রেনটির একটি ভিডিয়ো ভাইরাল হয়। সাদা বরফের চাদর সরিয়ে ধীর গতিতে আলোয় ঝলমলে ট্রেনটি এগিয়ে আসছে। ভিডিয়োটি ন’লক্ষ মানুষ দেখেছেন। তিনশোরও বেশি জন পছন্দ করেছেন। ট্রেনটির সাজসজ্জা এবং দুঃস্থদের জন্য বিশেষ এই উদ্যোগে আপ্লুত সকলে।

    কানাডিয়ান প্যাসিফিক রেলরোডের সিইও কেথ ক্রিল জানিয়েছেন, ‘‘এই ধরনের কাজ করতে পেরে আমরা খুবই খুশি। আমাদের এই উদ্যোগে এগিয়ে এসে সাহায্য করার জন্য সকলকে ধন্যবাদ।’’

    তবে করোনায় দু’বছর ভার্চুয়ালি বিভিন্ন অনুষ্ঠান করা হয়। এ বছর আবারও পুরনো ছন্দে কাজ করতে পেরে সকলেই খুশি।

  • Link to this news (আনন্দবাজার)