• করোনার নাক দিয়ে নেওয়ার টিকা সংরক্ষণ করা যাবে কোউইনেও, কী  ভাবে পাবেন? ২৭ ডিসেম্বর ২০২২ ২৩:৫৭
    আনন্দবাজার | ২৮ ডিসেম্বর ২০২২
  • কো উইন পোর্টালেই সংরক্ষণ করা যাবে নাক দিয়ে নেওয়ার করোনা- টিকা। কেন্দ্র সম্প্রতিই এই টিকায় অনুমোদন দিয়েছে। ভারত বায়োটেক এর তৈরি ইনকোভ্যাক- কে বুস্টার টিকা হিসাবে ব্যবহার করার স্বীকৃতি দিয়েছে তারা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, যাঁরা টিকা নিতে ইচ্ছুক, তাঁরা সরকার স্বীকৃত ওয়েব পোর্টাল কো উইন থেকেই এই সূচ বিহীন টিকা সংরক্ষণ করতে পারবেন।

    চিনে করোনা ভাইরাসের যে উপরূপ বিএফ.৭ সংক্রমণ ছড়াচ্ছে বলে খবর, সেই নতুন উপরূপই চিন্তা বাড়িয়েছে কেন্দ্রের। সেই উদ্বেগের মধ্যেই নাক দিয়ে নেওয়ার টিকায় অনুমোদন দিয়েছে কেন্দ্র। তবে প্রথমে এই টিকা বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে বলে জানিয়েছে সরকার। জিএসটি-সহ এই টিকার মূল্য পড়বে ৮০০ টাকা। যা নিতে সরাসরি হাসপাতালে না গিয়ে আগাম কো উইন পোর্টালের মাধ্যমেই সংরক্ষণ করতে পারবেন আগ্রহীরা।

    কারা নিতে পারবেন এই টিকা? ইতিমধ্যেই কোভ্যাক্সিন বা কোভিশিল্ড এর দুটি টিকা নেওয়া হয়ে গিয়েছে যাঁদের, তাঁরা। তবে ১৮ বছর বা তার বেশি বয়সিরাই এই টিকা নিতে পারবেন।

    কী ভাবে সংরক্ষণ করবেন ইনকোভ্যাক টিকা?

    ১. প্রথমে কো উইন পোর্টালে নিজের পূর্ব নথিভুক্ত মোবাইল নম্বর দিয়ে লগ ইন করতে হবে।

    ২. ওটিপি-র সাহায্যে মোবাইল নম্বর যাচাই করতে হবে।

    ৩. ভ্যাকসিন স্ট্যাটাসে ক্লিক করুন। এখানেই আপনি কোন বুস্টার টিকা নিতে পারবেন, তা বলে দেওয়া থাকবে। শেষ টিকার ৯মাস পেরোলে তবেই বুস্টার টিকা নেওয়া যাবে।

    ৪. বুস্টার টিকার বিকল্প বেছে নেওয়ার পর পিনকোড দিয়ে আপনার সবচেয়ে কাছের টিকা কেন্দ্রটি বেছে নিন।

    ৫. টিকাকেন্দ্র বেছে নেওয়ার পর টিকা নেওয়ার দিন এবং সময় বেছে নিন।

  • Link to this news (আনন্দবাজার)