• ‘এক ডাকে অভিষেক’-এ অভিযোগ, প্রমাণ হওয়ায় প্রধানকে ইস্তফা দেওয়ার নির্দেশ তৃণমূল নেতৃত্বের
    আনন্দবাজার | ২৮ ডিসেম্বর ২০২২
  • পঞ্চায়েত প্রধানের নামে ‘এক ডাকে অভিষেক’ হেল্পলাইনে অভিযোগ জমা পড়েছিল। দলীয় স্তরে তদন্ত করে দেখে এ বার সেই প্রধানকে পদত্যাগের নির্দেশ দিল তৃণমূল। মঙ্গলবার রাতে তৃণমূলের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে পূর্ব মেদিনীপুরের শান্তিপুর-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান এসকে সেলিম আলিকে ইস্তফা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দুর্নীতির অভিযোগ দলীয় তদন্তে প্রমাণিত হওয়ায় তাঁকে পদত্যাগ করতে বলা হল।

    পূর্ব মেদিনীপুরেরই কাঁথিতে জনসভা করতে গিয়ে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় ‘এক ডাকে অভিষেক’ হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানাতে বলেছিলেন। সাধারণ মানুষের উদ্দেশে জানানো সেই ঘোষণার প্রেক্ষিতে সেলিমের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল বলে তৃণমূলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওই অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে পদ থেকে সরানো হচ্ছে বলেই জানিয়েছে তৃণমূল।

    তমলুক সাংগঠনিক ইউনিটের শান্তিপুর-১ পঞ্চায়েতের প্রধান সেলিম। ওই এলাকায় তাঁর বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। ‘এক ডাকে অভিষেক’ হেল্প লাইনে অভিযোগ জমা পড়ার পরেই দলের তরফে তদন্ত শুরু করা হয়। তদন্তে তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ সত্যি প্রমাণিত হয় বলে ইদলের দাবি। এর পরেই সেলিমকে পদত্যাগ করতে বলা হয়। তৃণমূলের রাজ্য স্তরের এক নেতার কথায়, ‘‘পঞ্চায়েত ভোটের আগে দল অনেক বেশি সাবধানী। যাঁরা দলের নাম ভাঙিয়ে গত কয়েক বছর ধরে দুর্নীতি করে এসেছেন, তাঁদের যেমন টিকিট দেওয়া হবে না, তেমনই পদ থেকে দুর্নীতিগ্রস্তদের বাছাই করে সরানো হবে। সেই প্রক্রিয়া সর্বভারতীয় সাধারণ সম্পাদক শুরু করেছেন। তাঁর এমন সিদ্ধান্তে দলের মঙ্গলই হবে বলে আমরা মনে করি।’’

  • Link to this news (আনন্দবাজার)