• আমেরিকায় থাকা পুরানো দূতাবাস বিক্রি করবে পাকিস্তান, নিলামে দাম বলল ভারতীয় সংস্থা
    হিন্দুস্তান টাইমস | ২৮ ডিসেম্বর ২০২২
  • আমেরিকায় থাকা পাকিস্তানের একটি পুরানো দূতাবাস সম্পত্তি এবার নিলাম করা হচ্ছে। আর সেই নিলামে অংশ নিচ্ছেন ভারতীয় ও ইহুদিরা।ওয়াসিংটনে আর স্ট্রিটে রয়েছে পাকিস্তানের এই কূটনৈতিক কাজের জন্য় নিয়োজিত ভবনটি।ডনের রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। এদিকে ভারত আর ইহুদি গ্রুপের কাছ থেকে ইতিমধ্যে দর পেয়েছে পাকিস্তান।

    এদিকে একটি ইহুদি গ্রুপ সবথেকে বেশি অঙ্কের দর দিয়েছে. তারা দাম দিতে চাইছে ৬.৮ মিলিয়ন ডলার। সেখানে তারা সিনাগগ বানাতে চাইছে। অন্যদিকে একটি ভারতীয় সংস্থা দাম দিতে চাইছে ৫ মিলিয়ন মার্কিন ডলার। আর পাকিস্তানের একটি সংস্থা দাম দিতে চাইছে ৪ মিলিয়ন মার্কিন ডলার।

    তাৎপর্যপূর্ণভাবে ভারতের শত্রুদেশ বলে পরিচিত পাকিস্তান। তাদের কূটনৈতিক সম্পত্তি রয়েছে আমেরিকায়। সেই সম্পত্তি বিক্রি করতে চাইছে পাকিস্তান। আর শত্রুদেশের সেই সম্পত্তি একেবারে মোটা অঙ্কের বিনিময়ে কিনে নিতে চাইছে ভারতীয় সংস্থা। এমনকী পাকিস্তানের এক গোষ্ঠীও দরপত্র জমা করেছে। কিন্তু সেটা ভারতীয়র তুলনায় অনেকটাই কম। কার্যত পাকিস্তানের ওই সম্পত্তি কেনার দৌড়ে এখন ভারত ও ওই ইহুদি গ্রুপটি রয়েছে।

    ইসলামাবাদের পক্ষ থেকে এই সম্পত্তিটি বিক্রির তোড়জোড় শুরু করা হয়েছে। বিশাল এলাকা জুড়ে এই সম্পত্তিটি রয়েছে। সেটাও আবার ওয়াশিংটনের মতো জায়গায়। বিগতদিনে এই বিল্ডিং থেকে পাকিস্তান দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থাগুলি পরিচালিত হত। এদিকে ডনের রিপোর্ট অনুসারে সেই সম্পত্তিটি এবার বিক্রি করে দিতে চাইছে ইসলামাবাদ। আর বিপুল অর্থ দিয়ে সেই নিলামে নাম লিখিয়ে ফেলেছে এক ভারতীয় ও আর এক ইহুদি সংস্থা। তবে সূত্রের খবর, নিলামের দিক থেকে এগিয়ে রয়েছে Jewish গ্রুপ।

     

    তবে দু নম্বর স্থানেই রয়েছে ভারতীয় সংস্থা। অন্যদিকে পাকিস্তানি সংস্থাও নিলামে অংশ নিয়েছে।

    পাকিস্তানের আমেরিকার মাটিতে তিনটি কূটনৈতিক সম্পত্তি আছে। ২০০০ সালের প্রথম দিকে একটি নতুন বিল্ডিং তৈরি হয়েছিল। সেখানেই বর্তমানে পাক দূতাবাসটি রয়েছে। পুরানো দূতাবাসটি ম্য়াসাচুসেটস অ্য়াভিনিউতে ছিল। এটা ভারতের দূতাবাসের কাছেই ছিল। এদিকে যে বিল্ডিংটি বর্তমানে বিক্রি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ সেটা কিছুটা জীর্ণ হয়ে গিয়েছে। সেকারণেই এটি বিক্রি করার পরিকল্পনা রয়েছে পাকিস্তানের। খবরে প্রকাশিত গত প্রায় ১৫ বছর ধরে বিল্ডিংটি খালি হয়ে পড়ে রয়েছে। এই বিল্ডিংটি দেখভাল করতে পাকিস্তানের প্রচুর খরচ হচ্ছে। কিন্তু এর ব্যবহার সেভাবে নেই। সেকারণেই এটির বিক্রির সিদ্ধান্ত।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)