• এইচএস প্রণয় আবার ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং-এ, পিছলেন শ্রীকান্ত ও সিন্ধু
    হিন্দুস্তান টাইমস | ২৮ ডিসেম্বর ২০২২
  • ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় এইচএস প্রণয় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তার সেরা অষ্টম স্থান পুনরুদ্ধার করেছেন। এর আগে, ৩০ বছর বয়সী তারকা ২০১৮ সালে অষ্টম স্থান অর্জন করেছিলেন কিন্তু ২০১৯ সালে তিনি ৩৪তম স্থানে চলে যান। এই বছর থমাস কাপ জয় ছাড়াও তিনি সাতবার কোয়ার্টার ফাইনালে, দুবার সেমিফাইনাল এবং সুইস ওপেনের ফাইনালে পৌঁছেছেন। মরশুমের শেষে তিনি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেলেন এবং BWF বর্ষসেরা খেলোয়াড়ের জন্য মনোনীত হয়েছিলেন।

    ভারতের তারকা শাটলার এইচএস প্রণয় মঙ্গলবার প্রকাশিত ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের বিডব্লিউএফ বিশ্ব র‌্যাঙ্কিং-এর অষ্টম স্থানে পৌঁছেছেন। যা তার ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং। কেরলের ৩০ বছর বয়সী এই খেলোয়াড় এ বছর দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিনি এর আগে ২০১৮ সালেও অষ্টম র‌্যাঙ্কিং অর্জন করেছিলেন কিন্তু তারপরে তিনি ২০১৯ সালে ৩৪তম অবস্থানে চলে গিয়েছিলেন।

    প্রণয় এই বছর একটি স্মরণীয় পারফরম্যান্স করেছিলেন। তিনি সাতটি টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন, দুটিতে সেমিফাইনালে পৌঁছেছেন, যখন সুইস ওপেনে রানার আপ শেষ করেছেন। তিনি কোনও একক শিরোপা জিততে পারেননি কিন্তু ভারতের টমাস কাপ জয়ের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অন্যান্য ভারতীয় পুরুষ খেলোয়াড়দের মধ্যে, লক্ষ্য সেন সপ্তম স্থানে অপরিবর্তিত রয়েছেন কিন্তু কিদাম্বি শ্রীকান্ত একটি স্থান পিছিয়ে গিয়েছেন এবং তিনি ১২তম স্থানে রয়েছেন।

    কমনওয়েলথ গেমসের সোনা জেতার পর চোটের কারণে যে কোনও টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া পিভি সিন্ধু মহিলাদের একক র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে সপ্তম স্থানে চলে এসেছেন। পুরুষদের ডাবলস র‌্যাঙ্কিংয়ে, সাত্ত্বিকসাইরাজ রাঙ্কিরেড্ডি এবং চিরাগ সেন পঞ্চম স্থানে রয়েছেন। এমআর অর্জুন এবং ধ্রুব কপিলার দ্রুত ক্রমবর্ধমান জুটি তিন ধাপ উপরে উঠে ২১ নম্বরে উঠেছে। মহিলাদের ডাবলস র‌্যাঙ্কিংয়ে গায়ত্রী গোপীচাঁদ এবং ত্রিসা জলির জুটি এক ধাপ এগিয়ে ১৭ তম স্থানে উঠেছে। মিক্সড ডাবলসে, ইশান ভাটনগর এবং তানিশা ক্র্যাস্টোর জুটি দুই ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠেছে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)