• পন্ত বাদ সাদা বল থেকে, T20-তে অধিনায়ক হার্দিক, বিশ্রাম ‘কোহলি-রোহিতকে’
    হিন্দুস্তান টাইমস | ২৮ ডিসেম্বর ২০২২
  • মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। রোহিত শর্মা, বিরাট কোহলি এবং কেএল রাহুলের মতো সিনিয়র খেলোয়াড়দের রাখা হয়নি টি-টোয়েন্টি দলে। তাঁরা না থাকায় টি-টোয়েন্টি সিরিজের জন্য অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়াকে অধিনায়ক নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশ সফরে বুড়ো আঙুলে চোট পাওয়া রোহিত শর্মা শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে ফিরবেন। এবং ভারতীয় দলকে নেতৃত্বও দেবেন।

    বিসিসিআই জানিয়েছে, ‘সর্বভারতীয় সিনিয়র সিলেকশন কমিটি ২০২৩ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত আসন্ন মাস্টারকার্ড শ্রীলঙ্কা সফরের জন্য ভারতের স্কোয়াড বাছাই করেছে। এই সফরে তিনটি টি-টোয়েন্টি এবং ততোধিক ওয়ানডে ম্যাচ রয়েছে।’

    সবাইকে কিছুটা চমকে দিয়েই শ্রীলঙ্কা সফরের সাদা-বলের দল থেকে বাদ দেওয়া হয়েছে ঋষভ পন্তকে। যদিও শোনা যাচ্ছে, পন্তের হাঁটুতে চোট রয়েছে, তাই তাঁকে শ্রীলঙ্কা সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। টি-টোয়েন্টিতে ইশান কিষাণ, ওডিআই-এ কেএল রাহুলকেই উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে।

    এ দিকে বাংলার মুকেশ কুমারও টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন। তাঁর ধারাবাহিক পারফরম্যান্সের কারণে এ বার আইপিএলের মিনি নিলামে তাঁকে সাড়ে পাঁচ কোটি দিয়ে কিনে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। এই প্রথম তিনি আইপিএলে খেলবেন। এর পরেই মুকেশের জন্য আরও বড় সুখবর এসেছে। জাতীয় দলের দরজা খুলে গিয়েছে তাঁর জন্য।

    এ দিকে টি-টোয়েন্টি স্কোয়াডে বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুল, শ্রেয়স আইয়ারদের রাখা হয়নি। মূলত তরুণ ব্রিগেডকে নিয়েই করা হয়েছে টি-টোয়েন্টি স্কোয়াড। এখানেই প্রশ্ন উঠেছে, কোহলি, রোহিতদের মতো সিনিয়রদের কি এ ভাবেই টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকে ধীরে ধীরে সরিয়ে ফেলা হবে?

    কোহলি, রোহিত, কেএল রাহুল, শ্রেয়স, প্রত্যেকেই অবশ্য ওডিআই টিমে রয়েছেন। চোট সারিয়ে একদিনের দলে ফিরেছেন মহম্মদ শামিও। ওডিআই-এ দলকে নেতৃত্ব দেবেন রোহিতই। তবে চমক হল, রাহুল দলে থাকলেও সহ-অধিনায়ক করা হয়েছে হার্দিককে। ভারতীয় দলকে আগামী দিনে যে হার্দিকই যে নেতৃত্ব দেবেন, সেই ইঙ্গিতই সম্ভবত দিল বিসিসিআই।

    এ দিকে দুরন্ত ছন্দে থাকা সূর্যকুমার যাদবকে আবার টি-টোয়েন্টি সিরিজে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে।

    শ্রীলঙ্কাতে টি-টোয়েন্টির জন্য ভারতের স্কোয়াড: হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক), ইশান কিষাণ (উইকেটরক্ষক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), দীপক হুডা, রাহুল ত্রিপাঠি, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, অর্শদীপ সিং, হর্ষাল প্যাটেল, উমরান মালিক, শিবম মাভি, মুকেশ কুমার।

    শ্রীলঙ্কাতে ওডিআইয়ের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), ইশান কিষাণ (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ডিয়া (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমরান মালিক, আর্শদীপ সিং।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)