• Taiwan: আর্মিতে 'সেবা' দেওয়ার সময়সীমা বাড়ছে তাইওয়ানে, চোখে চোখ রেখে জবাব চিনকে
    হিন্দুস্তান টাইমস | ২৮ ডিসেম্বর ২০২২
  • চার মাসের জন্য বাধ্যতামূলকভাবে সেনাতে যাওয়ার নিয়ম আছে তাইওয়ানে। এবার সেটাই সম্প্রসারিত করে এক বছর করে দেওয়া হচ্ছে বলে খবর। এবার থেকে এক বছরের জন্য় তাইওয়ানে মিলিটারি সার্ভিসে থাকতে হবে। সূত্রের খবর, আসলে চিনের চাপ যত বাড়ছে ততই এই ধরনের পদক্ষেপের দিকে এগোচ্ছে তাইওয়ান।

    এদিকে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং -ওয়েনের সিকিউরিটি টিম ও প্রতিরক্ষা মন্ত্রকের পদস্থ আধিকারিকরা বার বারই তাইওয়ানের সার্বিক নিরাপত্তার দিকগুলি খতিয়ে দেখছেন। মোটামুটি ২০২০ থেকেই চিনের চাপ বৃদ্ধির সঙ্গে সঙ্গেই মিলিটার সিস্টেমকে আরও শক্তিশালী করতে তৎপর তাইওয়ান। 

    এদিকে অন্তত ৪৩টি চিনা প্লেন আনঅফিসিয়াল বাফারকে পেরিয়ে গিয়েছিল বলেও অভিযোগ। এমনকী তাইওয়ানকে চোখ রাঙাতে, ভয় দেখাতে ওই দ্বীপের কাছে যুদ্ধ যুদ্ধ খেলে চিন। মূলত মার্কিন হাউস স্পিকার ন্যানসি পেলোসি গত অগস্ট মাসে তাইপেইতে এসেছিলেন। তার জেরে চিনের হম্বিতম্বি আরও বাড়তে থাকে।

    এদিকে এক আধিকারিকের মতে, চিনের নানা ধরনের ব্যবহার আঞ্চলিক সুরক্ষার ক্ষেত্রে বড় প্রশ্নচিহ্ন হাজির করছে। আধিকারিকদের মতে, মার্কিন ফোর্সের সহায়তায় গুলি চালনা শিক্ষা, যুদ্ধযাত্রার মতো প্রশিক্ষণের উপর জোর দেওয়া হচ্ছে। চিন যদি কোনওভাবে আগ্রাসন করতে চায় সেকারণে আগাম প্রস্তুতি নিচ্ছে তাইওয়ান। সেকারণেই সার্বিকভাবে সবদিক থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

    তবে তাইওয়ানে প্রতিরক্ষা মন্ত্রক এনিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

    আসলে সব দিক থেকে তাইওয়ানের বাহিনীকে আরও প্রখর ও শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে খবর। কোথাও কোনও যুদ্ধে মতো পরিস্থিতি তৈরি হলে দ্রুত পদক্ষেপ নেওয়ার উদ্যোগ যাতে নেওয়া যায় সেভাবেই তৈরি করা হচ্ছে বাহিনীকে।

    এদিকে সেন্ট্রাল নিউজ এজেন্সি সরকার ও শাসকদলের সোর্সকে উদ্ধৃত করে সোমবার জানিয়েছে,তাইওয়ানের সরকার বাধ্যতামূলকভাবে তাদের সেনা বাহিনীতে পরিষেবা দেওয়ার কাজটি সম্প্রসারিত করতে পারে বলে খবর। আসলে তাইওয়ান ক্রমশ স্বেচ্ছাসেবক পেশাদারি ফোর্স তৈরি করতে চাইছে।  এদিকে একদিকে চিনের আগ্রাসনের চেষ্টা ও রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি তাইওয়ানের উপর চাপ বাড়াচ্ছে। 

    এদিকে বিগত দিনে  দুবছরের বেশি সময় ধরে সেনাতে কাজ করার একটি বাধ্যতামূলক ব্যবস্থা ছিল। তবে পরে সেই নিয়মের বদল ঘটিয়ে চার মাসের জন্য করা হয়। মূলত যুবক ভোটারদের মন জয়ের জন্য় এটা করা হয়েছিল। এবার সেই সময়সীমাকে ফের বাড়িয়ে এক বছর করা হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)