• পুতিন সমালোচক রুশ আইনসভার সদস্যের রহস্যমৃত্যু ওড়িশায়
    বর্তমান | ২৮ ডিসেম্বর ২০২২
  • নয়াদিল্লি: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ছিলেন পাভেল আন্তভ। শনিবার ওড়িশার একটি হোটেলের বাইরে তাঁর রক্তাক্ত দেহ উদ্ধার হয়। এরপরেই বলাবলি শুরু হয়েছে, পুতিনের সমালোচনার মূল্য চোকাতে হল পাভেলকে। তাঁকে গুপ্তঘাতক দিয়ে খুন করা হয়েছে। বৃহস্পতিবার রহস্যমৃত্যু হয় পাভেলের সহযোগী ভ্লাদিমির বিদেনভের। রাশিয়াতেও এমনই রহস্যজনকভাবে খুন হতে হয়েছে পুতিনের সমালোচকদের। মঙ্গলবার রুশ দূতাবাস থেকে জানানো হয়েছে, এই দুই মৃত্যুর ঘটনায় কোনও অপরাধ যোগ খুঁজে পায়নি ওড়িশা পুলিস। দিল্লির রুশ দূতাবাস থেকে জানানো হয়েছে, ‘ওড়িশায় আমাদের দেশের দুই নাগরিকের মৃত্যুর কথা জানতে পেরেছি। এঁদের মধ্যে রয়েছেন, ভ্লাদিমির অবলাস্ট প্রদেশের আইনসভার সদস্য পাভেল আন্তভ। স্থানীয় পুলিসের পাশাপাশি তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করছি আমরা। যতদূর জানি এই দুঃখজনক ঘটনার সঙ্গে পুলিস এখনও কোনও অপরাধ যোগ খুঁজে পায়নি।’ 

    ভ্লাদিমির বিদেনভ, পাভেল আন্তভ সহ চার রুশ পর্যটক গত বুধবার ওড়িশার রায়গড় শহরের একটি হোটেলে ওঠেন। সঙ্গে ছিলেন তাঁদের গাইড জীতেন্দ্র সিং। ২২ ডিসেম্বর হোটেলের ঘরে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয় বিদেনভকে। তাঁর সামনে ছড়ানো ছিটনো ছিল মদের ফাঁকা গেলাস। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। এর দু’দিন পরে শনিবার দোতলা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় পাভেলের। ৬৫ বছরের পাভেল রাশিয়ার ইউক্রেন আক্রমণের সমালোচনা করেছিলেন। পরে অবশ্য তিনি মন্তব্য প্রত্যাহার করে নেন। 

    ওড়িশা পুলিসের এক আধিকারিক জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে এটা আত্মহত্যার ঘটনা। বন্ধুর মৃত্যুর পর থেকে পাভেল হতাশায় ভুগছিলেন। পর্যটকদলের বাকি সদস্যদের এখানে থেকে যেতে বলা হয়েছে।
  • Link to this news (বর্তমান)