• এবার চীন, পাকিস্তান সীমান্তে ‘প্রলয়’ আনতে চলেছে ভারত ১২০টি মিসাইল কেনার অনুমোদন
    বর্তমান | ২৮ ডিসেম্বর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: নাম তার ‘প্রলয়’। অত্যন্ত শক্তিশালী। ৫০০ কিলোমিটার দূর থেকেও শত্রু ঘাঁটিকে নিশ্চিহ্ন করতে পারে মুহূর্তে। আকাশ পথেই বদলাতে পারে নিজের অভিমুখ। রয়েছে নেভিগেশন সিস্টেমও। চীন ও পাকিস্তান সীমান্তে এবার সেই ‘প্রলয়’কেই আনতে চলেছে ভারত। সূত্রের খবর, এই দুই সীমান্তে নিজেদের শক্তিবৃদ্ধি এবং দেশীয় নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ১২০টি ট্যাকটিকাল ব্যালিস্টিক মিসাইল কেনার অনুমোদন দিয়েছে। তার নামই ‘প্রলয়’। একটি সংবাদ সংস্থা জানিয়েছে, এই প্রলয় ক্ষেপণাস্ত্র নিয়ে দিন কয়েক আগেই প্রতিরক্ষা মন্ত্রকে একটি উচ্চ পর্যায়ের বৈঠকও হয়েছে। তারপরই কেনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ওই মিসাইলগুলি চীন ও পাকিস্তান সীমান্তে মোতায়েন করা হবে।

    লাদাখের গলওয়ানে চীনার লালফৌজের সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষের পর থেকে ভারত-চীন সম্পর্কে চিড় ধরে। দুই দেশের সম্পর্ক ফেরাতে একাধিকবার বৈঠকও হয়েছে। এই ডিসেম্বরেই অরুণাচলের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ঢোকার চেষ্টা করেছিল চীনা ফৌজ। কিন্তু, ভারতীয় জওয়ানরা প্রতিহত করে তাদের ফেরত পাঠিয়ে দিয়েছে। দু’পক্ষের মধ্যে সংঘর্ষও হয়। ওয়াকিবহালের মতে, এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে এই ১২০টি প্রলয় মিসাইল কেনা এবং সীমান্তে মোতায়েনের সিদ্ধান্ত ভারতের ‘মাস্টারস্ট্রোক’।

    সূত্রের খবর, প্রয়াত চিফ অব আর্মি স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সীমান্তে এই ধরনের মিসাইল মোতায়েনের কৌশল নিয়েছিলেন। ২০১৫ সাল থেকেই এই ধরনের মিসাইল তৈরির কাজের সূচনা হয়েছিল। সেই ভাবনাকেই এগিয়ে নিয়ে গেল কেন্দ্রীয় সরকার। চলতি ডিসেম্বরের ২১ ও ২২ তারিখে দেশে দু’দিন ধরে সফল উৎক্ষেপণও হয়েছে। প্রলয় মিসাইলের বর্তমান রেঞ্জ রয়েছে ১৫০ থেকে ৫০০ কিলোমিটার। এতে মিসাইল গাইডেড সিস্টেম লাগানো রয়েছে। এই মিসাইল হল ‘সারফেস টু সারফেস’। অর্থাৎ, ভূমি থেকে ভূমি পর্যন্ত শত্রুঘাঁটি ধ্বংস করতে পারবে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এই মিসাইল তৈরির কাজ করেছে।

    সূত্রের খবর, প্রতিরক্ষা মন্ত্রক যে ১২০টি প্রলয় মিসাইল কেনার অনুমোদন দিয়েছে, সেগুলিও আরও উন্নত করার চেষ্টা করবে ডিআরডিও। এমনকী, এই প্রলয়ের ‘প্রত্যাঘাত করার রেঞ্জ’ ৫০০ কিলোমিটারের থেকে আরও বাড়ানো হতে পারে। অর্থাৎ, আগামী দিনে আরও শক্তিশালী হবে ‘প্রলয়’।
  • Link to this news (বর্তমান)