• দু’বছরে ১১৩ বার নিরাপত্তাবিধি ভেঙেছেন রাহুলই, কংগ্রেসের অভিযোগ উড়িয়ে পাল্টা বিবৃতি সিআরপিএফের
    আনন্দবাজার | ২৯ ডিসেম্বর ২০২২
  • রাহুল গান্ধীর নিরাপত্তা বাড়ানোর আর্জি জানিয়ে গত বুধবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখেছিল কংগ্রেস। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এ বিষয়ে এখনও মুখ না খোলা হলেও ২৪ ঘণ্টার মধ্যেই অভিযোগের জবাব দিল সিআরপিএফ। কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর তরফে জানানো হয়েছে, রাহুলই নিরাপত্তাবিধি ভেঙেছেন। রীতিমতো পরিসংখ্যান তুলে ধরে তাদের দাবি, ২০২০ সাল থেকে মোট ১১৩ বার নিরাপত্তাবিধি ভেঙেছেন কংগ্রেস নেতা।

    বুধবার কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লিখে অভিযোগ করেছিলেন যে, ‘ভারত জোড়ো যাত্রা’য় রাহুলের নিরাপত্তা ব্যবস্থা যথাযথ ছিল না। জেড প্লাস নিরাপত্তা পাওয়া কংগ্রেস নেতার নিরাপত্তায় বহু ফাঁকফোকর থেকে যাচ্ছে বলেও কংগ্রেসের তরফে অভিযোগ তোলা হয়। কংগ্রেসের তরফে দাবি করা হয়, গত শনিবার ‘ভারত জোড়ো যাত্রা’ দিল্লিতে প্রবেশ করার পর বহু বার নিরাপত্তা বেষ্টনী ভেঙে রাহুলের কাছে চলে আসছিলেন পথচারীরা। শেষমেশ নাকি কংগ্রেস নেতারাই রাহুলকে ঘিরে ধরে তাঁকে নিরাপত্তা দেওয়ার চেষ্টা করেন। সাময়িক বিরতির পর ৩ জানুয়ারি থেকে আবার চালু হবে ‘ভারত জোড়ো যাত্রা’। এ বার এই পদযাত্রা যাবে পঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি দিয়ে। তাই ওয়েনাড়ের সাংসদের নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করার আর্জি জানিয়েছিল কংগ্রেস।

    অভিযোগের প্রেক্ষিতে সিআরপিএফের দাবি, তাদের দিক থেকে কর্তব্যে কোনও গাফিলতি ছিল না। তাদের আরও দাবি, ‘ভারত জোড়ো যাত্রা’ দিল্লিতে ঢোকার আগেই তারা দিল্লি পুলিশ, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বৈঠকে বসেছিল। রাহুলের নিরাপত্তায় কোনও ত্রুটি ছিল না বলেই জানিয়েছে তারা। তবে নিরাপত্তাবিধি ভাঙার জন্য রাহুলই যে দায়ী, সে কথাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)