• পঞ্চায়েত অফিসে তালা দিয়ে নন্দীগ্রামে বিক্ষোভ বিজেপির, ভোটের আগে অশান্তি, বলল তৃণমূল
    আনন্দবাজার | ২৯ ডিসেম্বর ২০২২
  • সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে বৃহস্পতিবার সকাল থেকে নন্দীগ্রামের বিরুলিয়া গ্রাম পঞ্চায়েতে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাল বিজেপি। সেই সঙ্গে পঞ্চায়েতের সামনে আগুন জ্বেলে রাস্তায় বসে প্রতিবাদও জানাল তারা। বিজেপির অভিযোগ, পঞ্চায়েত বিরোধীশূন্য করে টাকা নয়ছয় করছে তৃণমূল। যদিও জোড়াফুল শিবিরের পাল্টা অভিযোগ, মিথ্যা অভিযোগ তুলে পঞ্চায়েত ভোটের আগে নিজেদের পায়ের তলার জমি ফেরানোর চেষ্টা করছে বিজেপি।

    বিজেপির অভিযোগ, সরকারি প্রকল্পের টাকা ব্যাপক হারে নয়ছয় করা হয়েছে বিরুলিয়া পঞ্চায়েতে। তাদের আরও অভিযোগ, সংশোধনের পরেও বহু ভুয়ো উপভোক্তা আবাস যোজনার তালিকায় রয়ে গিয়েছে। এ নিয়ে বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সহ-সভাপতি প্রলয় পাল বলেন, ‘‘সব জায়গায় বিরোধীশূন্য করে, ছাপ্পা মেরে অঞ্চল দখল করে সরকারি টাকা নয়ছয় করে চলেছে তৃণমূল। সম্প্রতি আবাস যোজনার তালিকায় চরম দুর্নীতি হয়েছে। আমরা তালিকা চাইলেও আমাদের তা দেওয়া হয়নি। এখন তালিকা প্রকাশ পাওয়ার পর দেখা যাচ্ছে কারও তিনতলা পাকা বাড়ি, কেউ সরকারি চাকুরে, কেউ আবার একাধিকবার আবাস যোজনার টাকা তুলেছেন।’’

    নন্দীগ্রামের তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি স্বদেশ দাসের পাল্টা অভিযোগ, ‘‘বিজেপি ক্রমাগত নন্দীগ্রামকে অশান্ত করার চেষ্টা চালাচ্ছে। আজ পঞ্চায়েতে তালা ঝুলিয়ে সরকারি কাজে বাধা দিচ্ছে। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে একটিও আসনে জিততে পারবে না জেনেই বিজেপি এ ভাবে ঝামেলা পাকাচ্ছে।’’ মানুষ ভোটে এর জবাব দেবেন বলেও দাবি করেছেন স্বদেশ।

  • Link to this news (আনন্দবাজার)