• রাহুল নিজেই ১১৩ বার নিরাপত্তাবিধি লঙ্ঘন করেছেন, পাল্টা দাবি কেন্দ্রের
    বর্তমান | ৩০ ডিসেম্বর ২০২২
  • নয়াদিল্লি (পিটিআই): দিল্লিতে ভারত জোড়ো যাত্রার সময় রাহুল গান্ধীর নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে। একদিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে এই অভিযোগ তুলেছে কংগ্রেস। এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল চিঠিতে দাবি করেছেন, রাহুল সহ ভারত জোড়োয় অংশ নেওয়া বাকি কংগ্রেস নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এজন্য এখনই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হোক। যদিও কংগ্রেসের অভিযোগ বৃহস্পতিবার উড়িয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। এই ইস্যুতে কেন্দ্রের পাল্টা দাবি, গাইডলাইন মেনে রাহুল গান্ধীর নিরাপত্তার ‘পূর্ণ’ ব্যবস্থা করা হয়েছে। যদিও ২০২০ সাল থেকে তিনি নিজেই ১১৩ বার নিরাপত্তাবিধি ভঙ্গ করেছেন।

    কংগ্রেসের অভিযোগ উড়িয়ে এদিন কেন্দ্রের তরফে বলা হয়েছে, যাঁর জন্য নিরাপত্তা তিনি নিজে বিধি মেনে চললে কোনও সমস্যা হয় না। কিন্তু রাহুল গান্ধীকে বহুবারই গাইডলাইন ভঙ্গ করতে দেখা গিয়েছে। এবিষয়ে তাঁকে বারবার সতর্কও করা হয়েছে। ২০২০ সাল থেকে ১১৩ বার নিরাপত্তাবিধি ভঙ্গ করেছেন এই কংগ্রেস নেতা। সেকথা তাঁকে জানানোও হয়েছে। দিল্লিতে ভারত জোড়ো যাত্রার সময়ও তিনি নিরাপত্তাবিধি ভঙ্গ করেছেন। জেড-প্লাস ক্যাটিগরির অন্তর্গত তাঁর নিরাপত্তার ইনার কর্ডনের দায়িত্বে থাকে সিআরপিএফ। পৃথকভাবে সিআরপিএফের তরফেও তাঁকে এই বিষয়টি জানানো হবে।

    সরকারি আধিকারিকরা এদিন বলেন, যিনি নিরাপত্তা পান তাঁর জন্য রাজ্য পুলিস ও এজেন্সিগুলির সঙ্গে সমন্বয় রেখে নিরাপত্তার সব ব্যবস্থা করে সিআরপিএফ। কোনও বিপদের আশঙ্কা রয়েছে কি না, সেবিষয়ে রাজ্য সরকার সহ সংশ্লিষ্ট সব পক্ষকে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আগাম জানিয়ে দেওয়া হয়। প্রত্যেক সফরের ক্ষেত্রেই ‘অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজোঁ’ (এএসএল) চলে। ২৪ ডিসেম্বর ভারত জোড়োর দিল্লি পর্বের আগেই ২২ তারিখ এএসএল সম্পন্ন হয়। নিরাপত্তা সংক্রান্ত সব প্রোটোকল অক্ষরে অক্ষরে পালন করা হয়েছে। দিল্লি পুলিসও জানিয়েছে, রাহুল গান্ধীর কর্মসূচির জন্য পর্যাপ্ত বাহিনী মোতায়েন ছিল।

    গতকাল অমিত শাহকে লেখা চিঠিতে বেণুগোপালের বক্তব্য ছিল, প্রতিহিংসার রাজনীতি করা উচিত নয় কেন্দ্রের। কংগ্রেস নেতাদের নিরাপত্তা নিশ্চিত করা উচিত। তাঁর অভিযোগ, ইতিমধ্যেই ভারত জোড়ো যাত্রার ক্যাম্পে ‘দুষ্কৃতী’দের ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। যাত্রায় অংশগ্রহণকারীদের হরিয়ানায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে গোয়েন্দা বাহিনীর তরফে। গত শনিবার ভারত জোড়ো যাত্রা দিল্লিতে ঢোকার পরও একাধিকবার নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা ঘটেছে। দিল্লি পুলিস নীরব দর্শকের হয়ে দাঁড়িয়েছিল। পরিস্থিতি এমন হয়ে ওঠে, কংগ্রেস কর্মীদেরই নিরাপত্তা বলয় তৈরি করতে হয় রাহুল গান্ধীর জন্য। পরের পর্বে ভারত জোড়ো যাত্রা পাঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের মতো সংবেদনশীল রাজ্যে প্রবেশ করবে। সেকথা মাথায় রেখে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হোক। যদিও কংগ্রেসের তোলা নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ উড়িয়ে এদিন যাবতীয় দায় রাহুল গান্ধীর উপরই চাপিয়ে দিল মোদি সরকার।  - ফাইল চিত্র   
  • Link to this news (বর্তমান)