• ছুটির আমেজে পর্যটকদের ঠোঁটে চওড়া হাসি, সুন্দনবনে মিলল বাঘের দেখা
    এই সময় | ৩১ ডিসেম্বর ২০২২
  • West Bengal Tourism : বছর শেষে সুন্দরবনে পর্যটকদের ভিড়। বাঘের দর্শন মিলল নদিয়া থেকে যাওয়া পর্যটকদের। বাঘের দর্শন পেয়ে খুশি পর্যটকদের দল। ফের সুন্দরবনে বাঘের দর্শন পেলেন পর্যটকরা। বছর শেষের দিনগুলিতে সুন্দরবনে বেড়াতে এসে বাঘের দেখা মেলায় খুশি তাঁরা। একটি বাঘকে নিজের মেজাজে গর্জন করতে করতে নদীর চর দিয়ে হেঁটে যেতে দেখে দলটি। বাঘের ছবি মোবাইলে বন্দিও করেছেন পর্যটকরা। বছরের শেষ দিনগুলিতে সন্দুরবনে ভিড় জমিয়েছেন পর্যটকদের দল। এখানে যাঁরা বেড়াতে আসেন, খুব দৈবাৎ বাঘের দর্শন মেলে তাঁদের। এবার যেমন বাঘ দর্শনের স্বাদ পেলেন সুন্দরবনে ঘুরতে আসা নদিয়ার একদল পর্যটকের। শুক্রবার জঙ্গলের ধারে মহারাজের দর্শন পেলেন তারা। জানা গেছে পর্যটকের দলটি সুন্দবনের মরিচঝাঁপি জঙ্গল লাগোয়া নদীতে নৌকা করে ঘুরছিল। এই সময় মহারাজের দেখা মেলে । বাঘটি গর্জন করতে করতে নদীর চর দিয়ে হেঁটে যাচ্ছিল। এমন দৃশ্য ক্যামেরা বন্দি করতে ঝটপট মোবাইল বের করে ছবি তুলতে থাকে দলটি।

    সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে গত জুলাই মাসে দক্ষিণ ২৪ পরগনা জেলা বন দফতরের তরফে জানানো হয়েছিল। বাঘের সংখ্যা অনন্ত ৯৬টি বেড়েছে বলে দাবি করা হয়।। এরকম চললে আগামী কয়েক বছরের মধ্যে এই বৃদ্ধির সংখ্যাটা ১০০ ছাড়িয়ে যাবে বলে দিন জেলা বন দফতরের পক্ষ থেকে আশাপ্রকাশ করা হয়েছিল। তারফলেই এখন সুন্দরবনে প্রায় বাঘের দেখা মিলছে বলে মনে করা হচ্ছে। বাঘের উপর নজর রাখতে, বনের প্রত্যন্ত এলাকায় দফতরের পক্ষ থেকে বসানো হয়েছে ক্যামেরা ট্র্যাপ। প্রায় ১ হাজার ২০০টি ক্যামেরা থেকে পাওয়া ছবি থেকে সুন্দরবনের বর্তমানে প্রকৃত বাঘের সংখ্যা নির্নয়ের কাজ চালাচ্ছেন জেলা বন দফতরের কর্মীরা।

    উল্লেখ্য, চোর শিকারীদের হাতে থেকে বাঘ রক্ষায় আগের থেকে এখন অনেক বেশি সতর্ক সরকার। এ ব্যাপারে সবসময় কড়া নজর রাখছে বন দফতর। বাঘের সুস্থভাবে বেঁচে থাকার জন্য যে বাস্তুতন্ত্রের প্রয়োজন, তার ভারসাম্যের দিকেও রাখা হচ্ছে নজর। এর আগে গত নভেম্বর মাসে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের বেলগাছি এলাকা থেকে ৩৫ জনের একটি পর্যটক সুন্দরবনে বেড়াতে গিয়েছিল। সময় পীরখালি জঙ্গলের কাছে একটি বাঘকে নদী সাঁতরে পার হয়ে পাশের জঙ্গলে যেতে দেখেন তাঁরা। নদীতে বাঘকে সাঁতার কেটে পেরোতে দেখেই ক্যামেরায় ক্লিক করতে শুরু করেন পর্যটকের দলটি৷ কথায় আছে, মাঘের শীতে নাকি বাঘ পালায়। তবে, পালানোর আগে বাঘদর্শনের সাধ কিন্তু মিটছে সুন্দরবনে ঘুরতে আসা পর্যটকদের।
  • Link to this news (এই সময়)