• নতুন বছরের শুরুতেই নতুন রূপে আসছে শিল্পসাথী পোর্টাল ৩১ ডিসেম্বর ২০২২ ১৪:৫০
    আনন্দবাজার | ৩১ ডিসেম্বর ২০২২
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতোই কাজ। নতুন বছরের শুরুতেই আসছে শিল্প সম্বন্ধীয় নতুন শিল্পসাথী পোর্টাল। এ বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, বিনিয়োগকারীদের সুবিধার্থে নতুন করে তৈরি করা হবে শিল্পবান্ধব শিল্পসাথী পোর্টালটি। গত কয়েক মাস ধরে পোর্টালটির নতুন কলেবর নিয়ে দফায় দফায় আলোচনা হয় নবান্নের শীর্ষ আধিকারিকদের মধ্যে। তার পরেই সিদ্ধান্ত হয় নতুন করে পোর্টালটিকে সাজিয়ে তুলে বিভিন্ন দফতরকে একসঙ্গে যুক্ত করা হবে। সম্প্রতি শিল্পসাথী পোর্টাল নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তার পরেই নতুন বছরের গোড়ায় এই পোর্টালটি চালুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    নবান্নের এক আধিকারিক জানিয়েছেন, নতুন এই পোর্টালটিতে ১১টি দফতরের ৬১টি অনলাইন পরিষেবা এক ছাতার তলায় আনা হচ্ছে। যেই কারণে একেবারে নতুন রূপে শিল্পসাথী পোর্টাল চালু করছে রাজ্য সরকার। যেখান থেকে যে কোনও বিনিয়োগকারী যেমন সহজেই আবেদন করতে পারবেন, তেমনই নিজেদের প্রয়োজনীয় তথ্যও সহজে হাতে পেয়ে যাবেন। তিনি আরও বলেন, ‘‘অনেক ক্ষেত্রে বিনিয়োগকারীদের একাধিক দফতরে ঘুরতে হয়। মুখ্যমন্ত্রী চান না, হন্যে হয়ে বিনিয়োগকারীরা দফতরে দফতরে ঘুরে বেড়ান। তাই পোর্টালে প্রবেশ করেই যাতে সব কিছুই তাঁরা হাতের কাছে পেয়ে যান, সেই বিষয়টিকে মাথায় রাখা হয়েছে।’’

    ২০২৩ সালের ১ থেকে ৩ জানুয়ারি পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হবে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। সেই সম্মেলনের আগে এই পোর্টালটি শুরু হওয়ার খবরে স্বস্তির নিশ্বাস ফেলেছেন নবান্নের শীর্ষ কর্তারা। কারণ সঠিক সময়ে কাজ শেষ না করা গেলে বিনিয়োগকারীদের প্রশ্নের মুখে পড়তে হত রাজ্য প্রশাসনকে। তাই শিল্প সম্মেলন শুরুর আগেই বিনিয়োগকারীদের পোর্টাল সম্বন্ধে অবগত করাও একটি বড় চ্যালেঞ্জ নবান্নের তরফে।

  • Link to this news (আনন্দবাজার)