• নতুন বছরের আগে বড় উপহার এটিকে মোহনবাগানের, গালেগো-সহ আট ফুটবলারের সই সবুজ-মেরুনে ৩১ ডিসেম্বর ২০২২ ২০:৪০
    আনন্দবাজার | ০১ জানুয়ারি ২০২৩
  • নতুন বছরের আগে সমর্থকদের বড় উপহার দিল এটিকে মোহনবাগান। একই দিনে আটজন ফুটবলারকে সই করাল তারা। তার মধ্যে রয়েছেন এক বিদেশিও। তরুণ আধ ডজন ফুটবলারকে নিয়েছে তারা। চোটের কারণে ইতিমধ্যেই এটিকে মোহনবাগান বাকি মরসুমে পাবে না জনি কাউকোকে। দেশে ফিরে গিয়েছেন ফ্লোরেন্তিন পোগবা। তাঁর জায়গায় স্লাভকো দামিয়ানোভিচকে নিয়েছে। এ বার কাউকোর পরিবর্তও খুঁজে পাওয়া গেল।

    আক্রমণে একজন ভাল ফুটবলার দরকার ছিল এটিকে মোহনবাগানের। নর্থইস্ট ইউনাইটেডের পরীক্ষিত ফুটবলার ফের্নান্দো গালেগোকে সই করাল তারা। অতীতে নর্থইস্টের হয়ে খেলার সময় সুনামের সঙ্গে খেলেছেন তিনি। তবে গত দু’মরসুম ধরে তিনি আইএসএলের কোনও ক্লাবের সঙ্গে যুক্ত ছিলেন না। আবার ফিরলেন সবুজ-মেরুনের হাত ধরে। বস্টন রিভার থেকে নর্থইস্টে সই করেছিলেন। সেখানে দুই বছর থাকার পর ফিরে যান নিজের দেশ উরুগুয়েতে। সেখানে সুদ আমেরিকা ক্লাবে খেলছিলেন। আবার তাঁকে দেখা যাবে ভারতে। মিডফিল্ডার হিসাবে তাঁর পাস করার দক্ষতা এবং গোল করার জন্যেই বেছে নেওয়া হয়েছে। আইএসএলে খেলার অভিজ্ঞতা থাকায় বাড়তি সুবিধা পাবেন তিনি।

    এটিকে মোহনবাগানের সঙ্গে তিন বছরের জন্য চুক্তি করলেন লালথাতুঙ্গা খাওরিং। তিনি বেশি পরিচিত ‘পুইতিয়া’ নামে। গড় দেড় বছর কেরল ব্লাস্টার্সে খেলেছেন তিনি। সেখান থেকে সবুজ-মেরুনে যোগ দিলেন। একই সঙ্গে তরুণ ফুটবলার তুলে আনার কাজে হাত দিল এটিকে মোহনবাগান। আইএসএল ডেভলপমেন্ট লিগ, আইএফএ শিল্ড-সহ বেশ কিছু সর্বভারতীয় প্রতিযোগিতায় আগামী দিনে খেলবে তারা। সেই লক্ষ্যে যুব দল শক্তিশালী করার কাজে হাত দিল। তাই অনূর্ধ্ব-২০ এএফসি কাপে খেলা ছয় ফুটবলার সৈয়দ জাহির, প্রীতম মিতেই, আমনদীপ সিংহ, শিবাজিত সিংহ, টাইসন সিংহ এবং সুহেল ভাটকে সই করাল এটিকে মোহনবাগান। কোচ জুয়ান ফেরান্দো জানিয়েছেন, প্রয়োজনে এঁদের কাউকে সিনিয়র দলে সুযোগ দিতে পারেন।

    আগামী ১৪ জানুয়ারি ঘরের মাঠে মুম্বই সিটির বিরুদ্ধে খেলবে মোহনবাগান। আপাতত নতুন বছরের ছুটি দেওয়া হয়েছে ফুটবলারদের। ৫ জানুয়ারি থেকে আবার অনুশীলন শুরু।

  • Link to this news (আনন্দবাজার)