• Covid-19 in India : আতঙ্কের মাঝেও নতুন বছরে স্বস্তি! একদিনে করোনামুক্ত হাজারের বেশি
    এই সময় | ০১ জানুয়ারি ২০২৩
  • করোনার নতুন ভ্যারিয়্যান্ট নিয়ে উদ্বেগের মাঝেই একটু স্বস্তু। বছরের প্রথম দিন ভালো খবর দিল স্বাস্থ্য মন্ত্রক। এক ধাক্কায় দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা প্রায় সাড়ে নশ' কমল। পয়লা জানুয়ারি প্রকাশিত রিপোর্ট অনুসারে দেশে শেষ ২৪ ঘণ্টায় ১২০৯ জন করোনা মুক্ত হয়েছেন। শনিবার স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত রিপোর্ট অনুসারে দেশে অ্যাকটিভ করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩, ৬৫৩। পরের ২৪ ঘণ্টায় তা কমে দাঁড়িয়েছে ২, ৭০৬। গোটা দেশের মতো স্বস্তুর খবর বাংলাতেও। শেষ প্রকাশিত রিপোর্ট অনুসরে রাজ্যেও দৈনন্দিন করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। সুস্থতার হার বাড়লেও, করেনাবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বছরের প্রথম দিনের উৎসবে মাস্ক, স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

    কত কমল করোনা?

    শনিবার ২০২২ সালের শেষ দিন স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত রিপোর্টে ছিল উদ্বেগের ছায়া। শনিবারের রিপোর্টে ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২২৬ জন করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। শুক্রবার এই সংখ্যা ছিল ২৪৩। তবে, চব্বিশ ঘণ্টার মধ্যে অনেকটাই পরিবর্তন পরিস্থিতির। রবিবারের রিপোর্ট বলছে শেষ ২৪ ঘণ্টায় অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৯৪৭ কমেছে। ২৪ ঘণ্টায় করোনা মুক্ত হয়েছেন ১২০৬ জন। আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি কমেছে কর্নাটকে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুসারে শেষ ২৪ ঘণ্টায় হাজারের বেশি কোভিড আক্রান্ত সুস্থ হয়ে উঠেছেন কর্নাটকে। তবে, দক্ষিণের ওই রাজ্যে এক করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে বলেও খবর।

    করোনা রুখতে কড়াকড়ি

    ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট BF.7 নিয়ে উদ্বেগের মাঝেই দেশে খোঁজ মিলেছে করোনার আরও এক নতুন ভ্যারিয়্যান্ট-এর। এই পরিস্থিতি সতর্কতায় কোনও ছাড় দিতে নারাজ সরকার। করোনাবিধি মানা, কোভিড পরীক্ষার সংখ্যা বাড়ানোর কথা বলা হচ্ছে। চিন সহ পাঁচ দেশ থেকে আসা যাত্রীদের নিয়েও বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। আজ থেকে চিন পাঁচ দেশ থেকে ভারতে আসার আগে জমা করতে হবে করোনার RT-PCR পরীক্ষার রিপোর্ট।

    করোনা নেগেটিভ হলে তবেই, চিন (China), হংকং (Hong Kong), জাপান (Japan), দক্ষিণ কোরিয়া (South Korea), সিঙ্গাপুর (Singapore) এবং থাইল্যান্ড (Thailand) থেকে ভারতে আসা যাবে। এই দেশগুলি থেকে ভারতে আসার আগে য়ার সুবিধা (Air Suvidha) পোর্টালে র রিপোর্ট আপলোড করতে হবে। এখনও পর্যন্ত বিদেশ থেকে আসা প্রায় ৪০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে।
  • Link to this news (এই সময়)