• দেশের ৭৮তম গ্র্যান্ড মাস্টার বাংলার কৌস্তভ! নতুন বছরে খুশির খবর রাজ্যের দাবায় ০১ জানুয়ারি ২০২৩ ২১:২৪
    আনন্দবাজার | ০২ জানুয়ারি ২০২৩
  • আরও এক গ্র্যান্ড মাস্টার পেল বাংলা। দেশের ৭৮তম গ্র্যান্ড মাস্টার হলেন কৌস্তভ চট্টোপাধ্যায়। ১৯ বছরের কৌস্তভ বাংলার দশম গ্র্যান্ড মাস্টার। নতুন বছরে তিনি খুশির খবর বয়ে এনেছেন রাজ্যের দাবায়।

    গত বছরের শেষ দিনে গ্র্যান্ড মাস্টার হয়েছেন কৌস্তভ। বাংলার আর এক গ্র্যান্ড মাস্টার মিত্রাভ গুহর সঙ্গে ড্র করে এই কীর্তি করেছেন তিনি। এর আগে ২০২১ সালের অক্টোবর মাসে বাংলাদেশে দাবা প্রতিযোগিতায় নিজের প্রথম জিএম-নর্ম জিতেছিলেন কৌস্তভ। ২০২২ সালের নভেম্বরে এশিয়ান কন্টিনেন্টাল প্রতিযোগিতায় নিজের দ্বিতীয় জিএম-নর্ম জিতেছিলেন তিনি। অবশেষে গ্র্যান্ড মাসটার হলেন কৌস্তভ। ফাইড রেটিংয়ে অগস্ট মাসে ২৫০০ পয়েন্ট পেরিয়ে গিয়েছিলেন কৌস্তভ।

    বাংলা থেকে আরও এক জন গ্র্যান্ড মাস্টার হওয়ায় খুশি বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘মিত্রাভর পরে আরও এক জন গ্র্যান্ড মাস্টার পেলাম আমরা। এর থেকেই বোঝা যাচ্ছে বাংলায় দাবার জনপ্রিয়তা কতটা। ছোট ছোট ছেলেমেয়েরা এগিয়ে আসছে। তারাও দাবাড়ু হতে চাইছে। আশা করছি আগামী দিনে বাংলা থেকে আরও গ্র্যান্ড মাস্টার আমরা পাব যারা দেশের নাম উজ্জ্বল করবে।’’

    ১৯৯১ সালে বাংলা থেকে প্রথম গ্র্যান্ড মাস্টার হয়েছিলেন দিব্যেন্দু। বিশ্বনাথন আনন্দের পরে তিনি দেশের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার। তার পর ২০০৩ সালে সূর্যশেখর গঙ্গোপাধ্যায় ও সন্দীপন চন্দ, ২০০৬ সালে নীলোৎপল দাস, ২০১০ সালে দীপ সেনগুপ্ত, ২০১৩ সালে সপ্তর্ষি রায়চৌধুরি, ২০১৬ সালে দীপ্তায়ন ঘোষ, ২০১৮ সালে সপ্তর্ষি রায় ও ২০২১ সালে মিত্রাভ গুহ এই রাজ্য থেকে গ্র্যান্ড মাস্টার হয়েছেন। সেই তালিকায় নাম জুড়ল কৌস্তভের।

  • Link to this news (আনন্দবাজার)