• Pakistan: নতুন সরকারের ঘোষণা টিটিপি-র! হাই অ্যালার্ট পাকিস্তানের বিভিন্ন শহরে
    ২৪ ঘন্টা | ০২ জানুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সন্ত্রাসবাদী সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) সেই দেশে তাণ্ডব চালিয়েছে। এর পাশাপাশি পুরো পাকিস্তানকে ধ্বংসস্তূপে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে এই সন্ত্রাসী সংগঠন। পাকিস্তানের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছে বিপজ্জনক সন্ত্রাসবাদী সংগঠন তেহরিক-ই-তালেবান। শুধু তাই নয়, টিটিপি রবিবার পাকিস্তানে তাদের নতুন সরকার গঠনের কথা ঘোষণা করেছে এবং দ্রুত মন্ত্রিসভা সম্প্রসারণের কথাও ঘোষণা করেছে।

    টিটিপির এই ঘোষণা থেকে এটা পরিষ্কার হয়ে গিয়েছে যে তারা পাকিস্তানের অবস্থা আফগানিস্তানের মতো করতে বদ্ধপরিকর। টিটিপি ইতিমধ্যেই পাকিস্তানের মালাকান্দ, মারদান, কোহাত, বান্নু, ডেরা ইসমাইল খান, পেশোয়ার এবং খাইবার পাখতুনখাওয়াতে একটি শক্তিশালী ভিত তৈরিতে সফল হয়েছে বলে মনে করা হচ্ছে।

    এখন এই সন্ত্রাসবাদী সংগঠন তাদের যোদ্ধাদের পুরো পাকিস্তান জুড়ে বিপর্যয় সৃষ্টির নির্দেশ দিয়েছে। তবে নভেম্বরের শেষের দিকে যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকে পাকিস্তানে গুলি, বিস্ফোরণ, আত্মঘাতী হামলা শুরু করেছে এই সংগঠনটি।

    সন্ত্রাসবাদী সংগঠন তেহরিক-ই-তালিবানের ভয় এমনই যে ইসলামাবাদকে হাই অ্যালার্টে রেখেছে পাকিস্তান। শহরের প্রতিটি মোড়ে মোড়ে সৈন্য মোতায়েন করা হয়েছে। পাকিস্তানি পুলিশ, রেঞ্জার এবং সেনাবাহিনীর সদস্যরা পুরো শহরটিকে একটি দুর্গে পরিণত করেছে। প্রত্যেক ব্যক্তির তল্লাশি করা হচ্ছে। ইসলামাবাদ হাই অ্যালার্টে থাকায় সেখানে বসবাসকারী মানুষকে বেশ সমস্যায় পড়তে হচ্ছে।

    প্রকৃতপক্ষে, পাকিস্তানে ১৫ বছরের দীর্ঘ যুদ্ধবিরতি শেষ করে, টিটিপি তার বিদ্রোহকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ডিসেম্বরে টিটিপি পাকিস্তানে তোলপাড় সৃষ্টি করে এবং বহু মানুষকে হত্যা করে। টিটিপির হামলায় বিপুল সংখ্যক পাকিস্তানি সেনাও নিহত হয়।

    আরও পড়ুন: 

    টিটিপি–র পাঁচ সন্ত্রাসবাদী গ্রেফতার

    নতুন বছরের প্রথম দিনেই পাকিস্তান সেনাবাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) সংগঠনের পাঁচ সন্ত্রাসবাদীকে গ্রেফতার করেছে যারা পাকিস্তান সেনাবাহিনীকে আক্রমণ করার ষড়যন্ত্র করছিল। পাকিস্তানের পঞ্জাবের তিনটি জেলা শেখুপুরা, ডি.জি. খান এবং মুলতানে এই গ্রেফতার করা হয়।

    পাকিস্তানের 'কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট' জানিয়েছে, গ্রেফতার করা সন্ত্রাসবাদীদের কাছ থেকে নগদ টাকা ছাড়াও আত্মঘাতী জ্যাকেট, বিস্ফোরক, অস্ত্র এবং নিষিদ্ধ বইও উদ্ধার করা হয়েছে। এক সপ্তাহ আগেও পঞ্জাব থেকে টিটিপির সঙ্গে যুক্ত সাত সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছিল।

    আরও পড়ুন: 

    এনকাউন্টারে তিন পাকিস্তানি সেনা নিহত হয়েছে

    ডিসেম্বরের শেষে, তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) সংগঠনের সন্ত্রাসবাদীরা খাইবার-পাখতুনখোয়ায় তিন পাকিস্তানি সেনাকে হত্যা করে। পাকিস্তান সেনাবাহিনীর মতে, কুর্রাম জেলায় টিটিপি সন্ত্রাসবাদী এবং পাকিস্তানি সেনাদের মধ্যে একটি এনকাউন্টার হয়েছে। এতে দুই সন্ত্রাসবাদীও নিহত হয়। একই সঙ্গে তিন সেনা জওয়ানও মারা যান।

    ইসলামাবাদে গাড়ি বোমা বিস্ফোরণের পর এটি টিটিপি-র দ্বিতীয় হামলা। টিটিপিকে আল কায়েদার ঘনিষ্ঠ বলে মনে করা হয়। তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পরে এই সংগঠনটি সক্রিয় হয়ে উঠেছে। এমনকি ডিসেম্বরের শেষ সপ্তাহেও টিটিপি সন্ত্রাসবাদীরা বেলুচিস্তানে বেশ কয়েকটি হামলা চালিয়ে ৬ পাকিস্তানি সেনাকে হত্যা করেছিল।

     
  • Link to this news (২৪ ঘন্টা)