• Pele Passes Away: শেষবারের মতো প্রিয় স্যান্টোসে ফিরলেন চিরঘুমে চলে যাওয়া 'ঘরের ছেলে' পেলে
    ২৪ ঘন্টা | ০২ জানুয়ারি ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাঁদছে ব্রাজিল (Brazil)। কাঁদছে ফুটবলবিশ্ব। কেঁদে ভাসাচ্ছে স্যান্টোস ফুটবল ক্লাবের (Santos FC) ভিলা বেলমিরো স্টেডিয়ামও (Vila Belmiro Stadium)। এই মাঠ থেকেই যে নিজেকে গড়ে এক সাধারণ ফুটবলার থেকে কিংবদন্তি হয়েছেন এডসন অ্যারানটিস দো নাসিমেন্ট (Edson Arantes do Nascimento)। যার চালু নাম পেলে (Pele)। মাঠের প্রতিটি কোণ, ঘাস আর মাটি সাক্ষী হয়ে আছে পেলের জাদুকরী সব মুহূর্তের। সেখানেই সোমবার (২ জানুয়ারি) শেষবার ফিরেছেন 'ও রেই'। হাসপাতাল থেকে আনা হয়েছে 'ফুটবল সম্রাট'-এর নিথর দেহ। স্থানীয় সময় সকাল ১০টা থেকে টানা ২৪ ঘণ্টা শ্রদ্ধা জানাতে পারবে ভক্তরা। ইতিমধ্যেই স্যান্টোসের সামনে দিন-রাত পেলে-র ভক্তদের সমাগম। কেউ ফুল নিয়ে আসছেন। কারও হাতে আবার ব্রাজিলের জার্সি। এই স্যান্টোস থেকে সেলেকাওদের 'অঘোষিত নেতা' হয়েছিলেন তিনি। তাই শেষ শ্রদ্ধা জানাতে ভক্তদের হাতে ছিল এই ক্লাবের জার্সি। সবাই পেলে-র মূর্তি সামনে আবেগ দেখাতে ব্যস্ত। সোশ্যাল মিডিয়ার যুগে সেই ভিডিয়ো ভাইরাল হতে সময় লাগেনি।   

    পেলেকে শ্রদ্ধা জানাতে চিরতরে ১০ নম্বর জার্সিটা তুলে রাখতে পারে স্যান্টোস। ক্লাবের সভাপতি আন্দ্রেস রুয়েদা জানিয়েছেন, 'পেলের পরিবারের তরফ থেকে ১০ নম্বর জার্সি আজীবন তুলে রাখার অনুরোধ জানানো হয়েছে। আমাদেরও এমন ভাবনা আছে। এই বিষয় নিয়ে বোর্ড মিটিংয়ে আলোচনা করব। সবাই সম্মত হলে ১০ নম্বর জার্সিটা তুলে রাখব আমরা।' কিন্তু শুধু স্যান্টোস চাইলেই হবে না। অনুমতি লাগবে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন, কনমেবল আর ফিফারও। নইলে ২৩ জনের বদলে খেলতে হবে ২২ জনের স্কোয়াড নিয়ে।

    ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো (Zico) অবশ্য জার্সি তুলে রাখার ব্যাপারটা সমর্থন করছেন না। পেলের এই ভক্ত ফুটবলের স্বার্থেই ১০ নম্বর জার্সিটা পরতে দেখতে চান স্যান্টোসের কোনও তরুণের গায়ে, 'আমি সবসময় এমন সিদ্ধান্তের বিপক্ষে। কারণ ১০ নম্বর জার্সি একজন স্ট্রাইকারের কাছে গর্বের প্রতীক। এই জার্সি গায়ে খেলতে পারা সবার জন্য গৌরবের। সেটা প্রমাণ করে দলে তাঁর গুরুত্ব। আশা করব, স্যান্টোস তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।'  

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    ব্রাজিলের নানা শহর তো বটেই, বিশ্বের বিভিন্ন দেশ থেকেও ভক্তদের ভিড় এখন স্যান্টোসমুখী। আবেগ, ভালোবাসা, শ্রদ্ধায় শেষবার প্রিয় তারকাকে বিদায় জানানোর প্রহর গুনছে সবাই। ব্রাজিলীয়রা নববর্ষ উদযাপনেও স্মরণ করেছে তিনটি বিশ্বকাপ জেতা একমাত্র এই কিংবদন্তিকে। কোপাকাবানা বিচে নতুন বছর বরণের সবচেয়ে বড় আয়োজনে বিশাল জায়ান্ট স্ক্রিনে 'ফুটবল সম্রাট'-এর ছবি আর ভিডিয়ো দেখে পেলেকে স্মরণ করেছেন অগণিত মানুষ।

    স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে ভক্তদের শ্রদ্ধা জানানো শেষে মঙ্গলবার শুরু হবে পেলের অন্তিমযাত্রা। স্যান্টোসের বিভিন্ন রাস্তা ঘুরে সেই যাত্রা শেষ হবে নেক্রোপোল একুমেনিকাতে। 'ফুটবল সম্রাট'-কে সমাধিস্থ করা হবে সেখানেই। সেই অনুষ্ঠানে সাধারণের প্রবেশ নিষেধ, থাকতে পারবেন শুধু পরিবারের সদস্যরা।
  • Link to this news (২৪ ঘন্টা)