• ?ধানে পোকা জন্মালে সমূলে বিনাশ করতে হবে?, দলকে বার্তা মমতার, সমালোচনা শুরু বিরোধীদের
    প্রতিদিন | ০২ জানুয়ারি ২০২৩
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দল নিয়ে বরাবর অত্যন্ত সতর্ক সুপ্রিমো। দুর্নীতির হাজার অভিযোগ উঠলেও তা দমনে সক্রিয় দলের শীর্ষ নেতৃত্ব। বিশেষত বিভিন্ন নির্বাচনের আগে রাজ্যের শাসকদল তৃণমূল (TMC) নিজেদের কর্মী, নেতাদেরই সাবধান করে থাকে। কখনও সরাসরি, কখনও নানা উপমা দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বার্তা দিয়ে দেন। এবারও তেমনই উপমার মাধ্যমে দলে দুর্নীতি রুখতে কড়া মন্তব্য করলেন তৃণমূল সুপ্রিমো। বললেন, ‘‘যদি একটা পোকা ধানে জন্মায়, তাকে সমূলে বিনাশ না করলে কিন্তু ওই পোকাটা থেকেই সারা ধানে পোকা লেগে যাবে।?

    বছরের প্রথমে দলের নানা স্তরের প্রতিনিধিদের নিয়ে নজরুল মঞ্চে বিশেষ সম্মেলন ছিল সোমবার। সেখানে ?দিদির সুরক্ষাকবচ? (Didir Suraksha Kabach) নামে কর্মসূচি উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে মমতা বন্দ্যোাধ্যায় দল সম্পর্কে অনেক কথাই বলেছেন। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ধানে পোকার বিষয়টি। তাঁর কথায়, ‘‘যদি একটা পোকা ধানে জন্মায়, তাকে সমূলে বিনাশ না করলে কিন্তু ওই পোকাটা থেকেই সারা ধানে পোকা লেগে যাবে। সুতরাং, আমাকে পোকাটা আগেই নির্মূল করতে হবে। দেখতে হবে যাতে পোকা না জন্মায়। আর যদি পোকা জন্মে থাকে, তা হলে প্রথমে তাকে সতর্ক করতে হবে। বলতে হবে, ‘হয় নিজেকে সংশোধন করো, না হলে আমাদের অন্য কিছু ভাবতে হবে’।?

    তাঁর এই মন্তব্যের পর রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। ?ধানের পোকা? উপমাটি দিয়ে তিনি দলের ঠিক কাকে টার্গেট করে বার্তা দিলেন? অনেকের মতে, তিনি পার্থ চট্টোপাধ্যায়  (Partha Chatterjee)। কারণ, প্রাক্তন শিক্ষামন্ত্রী গ্রেপ্তার হওয়ার পর দল ঠিক যে যে ভূমিকা নিয়েছে তাতে পার্থর কথাই মনে পড়ছে। আবার কারও মতে, শুধু পার্থই নয়, বিভিন্ন জায়গায় থেকে দলের যে সব নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে, তাঁদের সকলের উদ্দেশেই মুখ্যমন্ত্রীর এহেন কড়া বার্তা।

    এনিয়ে অবশ্য বিরোধী দলগুলি সমালোচনায় মুখর হয়ে উঠেছে। সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্যের প্রতিক্রিয়া, আসলে তাঁর এই মন্তব্যের নেপথ্যে যা বোঝা যাচ্ছে, সেটা হল দুর্নীতি আসলে সূক্ষ্মভাবে করতে বলা হচ্ছে, যাতে বাম আইনজীবীদের চোখে না পড়ে। বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya)বলছেন, ?তৃণমূলের তো উপর থেকে নিচ ? পুরোটাই দুর্নীতিতে ভরা।?
  • Link to this news (প্রতিদিন)