• বলিউডের বাদশা দাদুই লালকেল্লায় প্রথম তেরঙা উত্তোলনকারী 
    দৈনিক স্টেটসম্যান | ০১ অক্টোবর ২০২২
  • দিল্লি, ১৬ আগস্ট? হিন্দি সিনেমায় তিনি একছত্র বাদশাহ। যদিও বিশ্বের কাছে হিন্দি সিনেমার গুরুত্বের কথা বলা হয় তাহলে যাদের নাম বসে যেমন সত্যজিৎ রায়, মৃণাল সেন তেমনটি নাম থাকবে শাহরুখ খানেরও । কিন্তু জানেন নাকি শারুখের পূর্বপুরুষ ছিলেন ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামী।

    শাহরুখের পূর্বপুরুষ শাহনাওয়াজ খান ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বোসের অত্যন্ত কাছের এবং বিশ্বস্ত সহচর জেনারেল। আজাদ হিন্দ বাহিনীর  মেজর হওয়ার পাশাপাশি তিনিই ছিলেন প্রথম ব্যক্তি, যিনি ব্রিটিশ পতাকা ছুঁড়ে ফেলে লালকেল্লায় সর্বপ্রথম ভারতের তেরঙা জাতীয় পতাকা উড়িয়েছিলেন। যদিও তাঁর কথা আজ আমরা ভুলেই গেছি। 

    অসাধারণ নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ছিল তাঁর। সঙ্গে ঝরঝরে ভাষায় দারুণ বক্তৃতা দিতে পারতেন। তাই পরাধীন ভারতে হোক কিংবা স্বাধীন দেশে, তাঁর বক্তৃতা হাঁ করে গিলতেন সাধারণ মানুষ। মন্ত্রমুগ্ধ হয়ে সকলে শুনতেন প্রতিটি কথা। এতরকম গুণের জন্যই নেতাজির অত্যন্ত প্রিয় পাত্র ছিলেন শাহনাওয়াজ, এমনটাই মত বহু রাজনৈতিক বিদগ্ধ ব্যক্তিদের।

    অবিভক্ত ভারতের বাসিন্দা ছিলেন বিপ্লবী শাহনাওয়াজ খান। দেশভাগের সময় পাকিস্তানে গোটা পরিবারকে ফেলে একাই ভারতে চলে এসেছিলেন। কারণ হিসাবে পরে জানা যায়, তাঁর পরিবার পাকিস্তানেই থাকতে চেয়েছিল, কিন্তু তিনি চাননি। স্বাধীন ভারতবর্ষে চারবার উত্তরপ্রদেশের মেরঠ থেকে নির্বাচনে দাঁড়িয়েছিলেন। প্রতিবারই বিজয়ী হন তিনি। একইসঙ্গে জায়গাও করে নিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়।

    কিন্তু তাঁর জীবনে অন্যতম কালো অথবা অন্ধকার অধ্যায় হয়ে থাকবে ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ। একদিকে তিনি সেইসময় ছিলেন ভারতের মন্ত্রী। অন্যদিকে তাঁর বিপক্ষে পাকিস্তানের সেনাবাহিনীতে ছিলেন নিজের ছেলে কর্নেল মেহমুদ আলি। মেহমুদ পাকিস্তান সেনাদলের গুরুত্বপূর্ণ অফিসার পদে ছিলেন। এই খবর জানাজানি হতে ওইসময় বেশ কিছু অতি দেশভক্ত মন্ত্রিসভা থেকে শাহনাওয়াজের পদত্যাগ দাবি করেছিলেন। কিন্তু তাঁর পাশে দাঁড়িয়ে ভরসার হাত কাঁধে রেখেছিলেন লাল বাহাদুর শাস্ত্রী।

    শাহনাওয়াজের একজন পালিত কন্যাও ছিল, যিনি এই দেশেই থাকতেন। তাঁর নাম লতিফ ফাতিমা খান। ফাতিমাকে নিজেই লালন-পালন করে মানুষ করেছিলেন শাহনাওয়াজ। পরে তাঁর বিয়ে দেন আরও এক স্বাধীনতা সংগ্রামী মির তাজ মহম্মদ খানের সঙ্গে। মির ও ফাতিমার প্রথম সন্তানের নামই হলো শাহরুখ খান, যিনি বর্তমানে হিন্দি তথা ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)