• ক্রিকেট টেস্ট দলের দরজা খুলে দিতে পারে পন্থের দুর্ঘটনা, কী বলছেন ঈশান
    আনন্দবাজার | ০২ জানুয়ারি ২০২৩
  • দু’জনেই উইকেটরক্ষক। দু’জনেই বাঁহাতি আগ্রাসী ব্যাটার। ঋষভ পন্থের ভয়াবহ দুর্ঘটনা বড় সুযোগ এনে দিতে পারে ঈশান কিশনের সামনে। দুর্ঘটনার খবর জানতেন না রঞ্জি ট্রফি খেলতে ব্যস্ত ঈশান। ম্যাচের মাঝেই এক দর্শকের কাছে শোনেন পন্থের দুর্ঘটনার কথা।

    টেস্ট দলে পন্থের পরিবর্ত হিসাবে উঠে আসছে ঝাড়খণ্ডের তরুণ উইকেটরক্ষক-ব্যাটারের নাম। শ্রীকর ভরত টেস্ট দলের দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে ঋদ্ধিমান সাহার জায়গায় দলে এলেও, তাঁর উপর তেমন ভরসা নেই বিশেষজ্ঞদের একাংশের। তাঁরা চান পন্থের অনুপস্থিতিতে টেস্ট ক্রিকেটে সুযোগ দেওয়া হোক ঈশানকে। তিনিই হতে পারেন পন্থের সঠিক বিকল্প। স্বাভাবিক ভাবেই পন্থের ছিটকে যাওয়ার অর্থ তাঁর পক্ষে সুবিধার। ঈশান কিন্তু একটুও আনন্দিত নন। বরং পন্থকে নিয়ে বেশ উদ্বিগ্ন।

    ঝাড়খণ্ডের হয়ে সার্ভিসেসের বিরুদ্ধে রঞ্জি ম্যাচ খেলার সময় জল পানের বিরতিতে দর্শকদের সঙ্গে কথা বলছিলেন ঈশান। তখনই এক দর্শক তাঁকে বলেন, পন্থের ভয়াবহ দুর্ঘটনার কথা। শুনেই আঁতকে ওঠেন মহেন্দ্র সিংহ ধোনির রাজ্যের তরুণ ক্রিকেটার। ওই দর্শককে তিনি বলেন, ‘‘কী বলছেন আপনি!’’ পন্থের দুর্ঘটনার কথা প্রথমে বিশ্বাসই করতে চাননি ঈশান। পরে নিশ্চিত হওয়ার পর মন ভাল নেই তাঁর। জাতীয় দলে ঢোকার ক্ষেত্রে পন্থ তাঁর প্রধান প্রতিপক্ষ হলেও, দু’জনের সম্পর্ক ভালই।

    পন্থের ছিটকে যাওয়া তাঁকে বাড়তি সুবিধা দিতে পারে। তাতে তিনি একটুও উচ্ছ্বসিত নন। ঈশান চেয়েছিলেন পারফরম্যান্সের ভিত্তিতেই জাতীয় দলে জায়গা করে নিতে। দেশের হয়ে ১০টি এক দিনের ম্যাচ এবং ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলছেন ঈশান। টেস্ট দলের দরজা এখনও তাঁর সামনে খোলেনি। পন্থের দুর্ঘটনা তাঁর সামনে সেই দরজা খোলার সম্ভাবনা তৈরি করেছে। এ ভাবে সুযোগ তৈরি হওয়ায় একদমই খুশি নন তিনি। নিজের সুযোগ পাওয়ার থেকেও ঈশান এখন চাইছেন, দ্রুত সুস্থ হয়ে উঠুন পন্থ।

    অন্য দিকে, পন্থের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু তাঁর ক্ষতে সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। তাই আইসিইউ থেকে আলাদা একটি কেবিনে স্থানান্তরিত করা হয়েছে ক্রিকেটারকে। দিল্লি ক্রিকেট সংস্থার প্রধান শ্যাম শর্মা বলেছেন, ‘‘সংক্রমণের ভয়ে পন্থকে আলাদা কেবিনে স্থানান্তরিত করা হয়েছে। ও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে।’’ তাঁকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়া হবে কি না সেই বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

  • Link to this news (আনন্দবাজার)