• হাসপাতালে দিনের পর দিন অনুপস্থিত! স্বাস্থ্য ভবনে তলব ২৫২ জন সরকারি চিকিৎসককে ০২ জানুয়ারি ২০২৩ ১৭:২৫
    আনন্দবাজার | ০২ জানুয়ারি ২০২৩
  • পেশায় সরকারি চিকিৎসক। অথচ তাঁরা দীর্ঘ দিন স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে আসেননি। কেউ বছরের পর বছর! কেউ মাসের পর মাস! অথচ কর্তৃপক্ষকেও অবহিত করেননি। সোমবার এমন ২৫২ জন সরকারি চিকিৎসককে তলব করল স্বাস্থ্য ভবন। আগামী ১ ফেব্রুয়ারি স্বাস্থ্য ভবনে শুনানির সময় তাঁদের উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

    সোমবার স্বাস্থ্য দফতর একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে জানানো হয়েছে, দিনের পর দিন কাজে অনুপস্থিত রয়েছেন বহু চিকিৎসক। এর ফলে বিপাকে পড়ছেন রোগীরা। স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হচ্ছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ২৫২ জন সরকারি চিকিৎসকের একটি তালিকা তৈরি করা হয়েছে। সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে কথা বলে ওই তালিকাটি তৈরি করা হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। বিজ্ঞপ্তিটির সঙ্গে প্রকাশ করা হয়েছে সেই তালিকাও।

    বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি সকাল ১১টায় স্বাস্থ্য ভবনের তিন তলার অডিটোরিয়ামে হাজির হতে হবে তাঁদের। সঙ্গে আনতে হবে আবেদনপত্র, যেখানে তাঁদের কাজে যোগদানের আবেদন জানাতে হবে। শেষ যেখানে তাঁরা কর্মরত ছিলেন, সেখানেই কাজে ফিরতে হবে। ওই তালিকায় নাম নেই, অথচ যে সরকারি চিকিৎসকেরা দীর্ঘ দিন কাজে অনুপস্থিত, তাঁদেরও ওই দিন স্বাস্থ্য ভবনে উপস্থিত থাকার কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে এ-ও জানানো হয়েছে, নির্দেশের পরেও যে সব সরকারি চিকিৎসক ওই দিন উপস্থিত থাকবেন না, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে রাজ্য স্বাস্থ্য দফতর।

  • Link to this news (আনন্দবাজার)