• বছরের শেষ দিন মারাত্মক ভুল! WhatsApp-কে কড়া ভাষায় সতর্ক করল কেন্দ্র
    প্রতিদিন | ০৩ জানুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শেষ দিন অপ্রত্যাশিত একটি কাণ্ড ঘটিয়ে কেন্দ্র সরকারের রোষানলে পড়ে হোয়াটসঅ্যাপে। ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর কড়া ভাষায় সতর্ক করলেন জনপ্রিয় এই মেসেজিং অ্যাপকে।

    কী এমন করল হোয়াটসঅ্য়াপ (WhatsApp)? আসলে বছরের শেষ দিন অর্থাৎ গত ৩১ ডিসেম্বর টুইটারে একটি ভিডিও পোস্ট করে মেটার অন্তর্ভূক্ত এই অ্যাপ। যেখানে ধরা পড়ে ভারতের বিকৃত মানচিত্র। ভিডিওটি পোস্ট হওয়ার কয়েক মিনিট পরই ভুলটি চোখে পড়ে চন্দ্রশেখরের। মানচিত্রে জম্মু ও কাশ্মীরের অংশটির বিকৃতি ঘটেছিল। সে কথা জানিয়ে সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপকে ভুল শুধরে নিতে বলেন তিনি। রীতিমতো সতর্কতার সুরে টুইটারে (Twitter) তিনি লেখেন, ?প্রিয় হোয়াটসঅ্যাপ, আপনাকে অনুরোধ করছি দয়া করে দ্রুত ভারতীয় মানচিত্রের ভুলটি সংশোধন করুন। যে সমস্ত সংস্থা ভারতে ব্যবসা করে এবং আগামী দিনেও করতে চায়, তারা যেন অবশ্যই সঠিক মানচিত্র ব্যবহার করে।?

    প্রতিমন্ত্রীর হুঁশিয়ারিতে অবশ্য দ্রুত নিজেদের ভুল শুধরে নেয় হোয়াটসঅ্যাপ। সঙ্গে সঙ্গে ওই ভিডিওটি মুছে ফেলে চন্দ্রশেখরকে তারা পালটা উত্তর দেয়, ?অনিচ্ছাকৃত ভাবে হওয়া ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। এর জন্য আমরা ক্ষমাপ্রার্থী। আমরা পোস্টটি মুছে ফেলেছি। ভবিষ্যতে বিষয়টির দিকে আরও বেশি করে খেয়াল রাখা হবে।?

    এই প্রথমবার নয়, এর আগে জুমের সিইও এরিক ইউয়ান একই ভুল করেছিলেন। সেই সময়ও তাঁকে ভুল ধরিয়ে দিয়েছিলেন চন্দ্রশেখর। গত ২৮ ডিসেম্বর ইউয়ান ভারতের একটি মানচিত্রের ছবি টুইট করেছিলেন। তখনও একইরকমভাবে তাঁকে সতর্ক করেন প্রতিমন্ত্রী। সাফ জানিয়ে দেন, ভারতে ব্যবসা করতে হলে জম্মু ও কাশ্মীরের বিকৃত মানচিত্র পোস্ট করলে চলবে না। তবে কেন্দ্র সরকারের সঙ্গে যে কোনওরকম সংঘাতে যেতে চায় না হোয়াটসঅ্যাপ, তা তাদের তৎপরতাতেই স্পষ্ট।
  • Link to this news (প্রতিদিন)