• পাকিস্তানের ৭১-এর আত্মসমর্পণের ছবি পোস্ট করে ট্রোল করলেন তালিবানের ডেপুটি PM
    হিন্দুস্তান টাইমস | ০৩ জানুয়ারি ২০২৩
  • হুমকি দিয়েছিলেন পাকিস্তানের মন্ত্রী। পালটা ১৯৭১ সালে ভারতীয় সেনার কাছে পাকিস্তানি সেনার আত্মসমর্পণের ছবি পোস্ট করে খোঁচা দিলেন তালিবান নেতা তথা আফগানিস্তানে তালিবান সরকারের শীর্ষ পদাধিকারী আহমেদ ইয়াসির।

    সোমবার টুইটারে ১৯৭১ সালের সেই বিখ্যাত ছবি পোস্ট করেন তালিবান নেতা তথা আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী (ডেপুটি প্রধানমন্ত্রী)। ১৯৭১ সালের যুদ্ধে ভারতের বশ্যতা স্বীকার করে স্বাক্ষর করছিলেন পাকিস্তানের লেফটেন্যান্ট জেনারেল আমির আবদুল্লাহ খান। যিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) পাকিস্তানি সেনার কমান্ডার ছিলেন। সঙ্গে ছিলেন ইস্টার্ন থিয়েটারে ভারতীয় সেনার জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ লেফটেন্যান্ট জগজিৎ সিং অরোরা। ওই ছবি পোস্ট করেছিলেন তালিবান নেতা।

    সেই ছবির সঙ্গে টুইটারে তালিবান নেতা বলেন, ‘পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী! অসাধারণ স্যার!' সেইসঙ্গে পাকিস্তানের মন্ত্রী একেবারে সরাসরি তিনি হুঁশিয়ারি দেন, 'এটা আফগানিস্তান - গর্বিত সম্রাটদের করবস্থান। আমাদের উপর সামরিক অভিযানের কথা ভুলেও ভাববেন না। নাহলে ভারতের সঙ্গে যেমন লজ্জাজনক সামরিক চুক্তি করতে হয়েছিল, তারই পুনরাবৃত্তি হবে।’

    পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহে পাকিস্তানের মন্ত্রী রানা সানাউল্লাহ হুমকি দেন, যদি তালিবান সরকার কড়া পদক্ষেপ না করে, আফগানিস্তানে তেহরিক-ই-তালিবান পাকিস্তানের ডেরায় হামলা চালানো হবে। তিনি আরও বলেন, 'যারা আপনাকে আক্রমণ করবে, তাদের পালটা দেওয়ার অধিকার দিয়েছে আন্তর্জাতিক আইন।'

    উল্লেখ্য, ১৯৭১ সালের যুদ্ধকে পাকিস্তানকে কার্যত ধ্বংস করে দিয়েছিল ভারত। পাকিস্তানি সেনা যে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) অত্যাচার চালিয়েছিল, তার প্রেক্ষিতে মুক্তিবাহিনী গড়ে উঠেছিল। তৎকালীন পূর্ব পাকিস্তানকে সাহায্য করেছিল ভারত। তারপর কয়েকদিনের মধ্যে পাকিস্তানকে ধসিয়ে দিয়েছিল। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনার প্রায় ৯৩,০০০ জন ভারতের কাছে আত্মসমর্পণ করেছিলেন। তৈরি হয়েছিল বাংলাদেশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)