• আগামী সাতদিন জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই উত্তরবঙ্গে পাহাড়ের তাপমাত্রা আরও নামবে: আবহাওয়া দপ্তর
    বর্তমান | ০৩ জানুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: জাঁকিয়ে শীত উধাও? সর্বনিম্ন তামপাত্রা নামলেও আগামী সাতদিন জাঁকিয়ে শীত পড়ছে না উত্তরবঙ্গে। সোমবার আবহাওয়ার গতিবিধি দেখে একথা জানিয়েছেন সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের অধিকর্তা গোপীনাথ রাহা। একই সঙ্গে তিনি জানান, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী দু’দিন উত্তরবঙ্গের সমতলভাগের পাঁচ জেলায় ঘন কুয়াশা থাকবে। দার্জিলিং পাহাড়ের উঁচু এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

    দার্জিলিং পাহাড়ের তাপমাত্রা আরও নেমেছে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, রবিবার দার্জিলিং পাহাড়ের রাজভবন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ০.৮ডিগ্রি সেলসিয়াস। তা সোমবার নেমে দাঁড়িয়েছে ০.৫ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু, পাহাড়ে এখনও তুষারপাতের দেখা মেলেনি। স্থানীয় বাসিন্দারা বলেন, ঠাণ্ডা পড়ছে। সকালের দিকে বাড়ি ও গাড়ির ছাদে বরফ কণা জমে থাকছে। কিন্তু, তুষারপাত হয়নি।  

    বর্ষবরণের কয়েকদিন আগেই শিলিগুড়িতে জাঁকিয়ে শীত পড়েছিল। দিনে ও রাতে হাড় কাঁপানো ঠান্ডা ছিল। সেই শীত আবার উধাও হয়ে গিয়েছে। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত এখানে সূর্যের দেখা মেলে। রোদের তেজও ছিল। কিন্তু, বিকেলের পর থেকেই কনকনে ঠাণ্ডা শুরু হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ১২.৮ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে। তাই রাত থেকে ভোর পর্যন্ত এখানে বেশ ঠান্ডা অনুভুত হচ্ছে।

    স্থানীয় বাসিন্দারা বলেন, আবহাওয়ার যেন খামখেয়ালিপনা চলছে। কখনও তীব্র শীত পড়ছে। আবার কখনও তা উধাও হয়ে যাচ্ছে। সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের অধিকর্তা বলেন, এখানে সকাল থেকে দুপুর পর্যন্ত রোদ থাকছে। সর্বোচ্চ তাপমাত্রা বা দিনের তাপমাত্রা স্বাভাবিকের আশপাশেই রয়েছে। দুপুরের পর থেকে আকাশে হালকা মেঘ জমছে। সর্বনিম্ন তাপমাত্রা কমছে। তাই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী সাতদিন এখানে জাঁকিয়ে শীত পড়ার তেমন সম্ভাবনা নেই।

    তবে, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বেশ ঠান্ডা রয়েছে। সংশ্লিষ্ট জেলাগুলির সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই কমেছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এদিন কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ৯.৫ ও জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস ছিল। সংশ্লিষ্ট তিন জেলা সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় আগামী দু’দিন সকালে ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকার সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (বর্তমান)