• নিম্নমানের খাবার, হরিশ্চন্দ্রপুরে অঙ্গনওয়াড়িতে দিনভর বিক্ষোভ
    বর্তমান | ০৩ জানুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, মালদহ: নিম্নমানের খাবার দেওয়ার প্রতিবাদ করে বিক্ষোভে শামিল হলেন হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মহিলা উপভোক্তারা। সোমবার ভিঙ্গল গ্রাম পঞ্চায়েতের বৈরাট গ্রামের ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে তাঁরা লাগাতার বিক্ষোভ দেখান। মাসের পর মাস নিম্নমানের খাবার পরিবেশন করা হচ্ছে বলে অভিযোগ। এমনকী প্রতিবাদ করলে তাঁদের কাউকে কাউকে খাবার না দেওয়ারও হুমকি দেওয়া হচ্ছে বলে এদিন অভিযোগ ওঠে। পুরো বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন।

    এদিন বিক্ষোভে অংশ নেওয়া মহিলারা বলেন, খিচুড়ি বলতে যা দেওয়া হয়, তাতে ডালের পরিমাণ যৎসামান্য। পোকা মিশ্রিত চাল দিয়ে খিচুড়ি রান্না করা হয়। শাকসব্জি প্রায় কিছুই দেওয়া হয় না। দিনের পর দিন ওই নিম্নমানের খাবার খেতেই বাধ্য হচ্ছেন তাঁরা। এর আগে মৌখিক প্রতিবাদ জানিয়েও সুরাহা হয়নি। তাই এদিন বাধ্য হয়ে সঙ্ঘবদ্ধ ভাবে তাঁরা প্রতিবাদ জানিয়েছেন।

    ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে খাবার নিতে আসা বিজলি খাতুন বলেন, পুরানো পচা আলু দেওয়া হচ্ছে খিচুড়িতে। এখন নতুন আলু বাজারে উঠেছে। কিন্তু সেই আলু দেওয়া হয় না। শাকসব্জিও দেওয়া হয় নিম্নমানের। রাজ্য সরকারের নির্দেশ মেনে এখানে খাবার পরিবেশন করা হয় না। নির্দিষ্ট সময়ে খাবার পাওয়া যায় না।

    অপর এক গৃহবধূ বলেন, আমরা বারবার খাবারের মান উন্নত করার দাবি জানিয়ে এসেছি। কিন্তু তাতে কোনও সুরাহা হয়নি। এত খারাপ মানের খাবার দেওয়া হয় যে তা দিনের পর দিন খেলে শিশুরাও অসুস্থ হয়ে পড়বে। আমরা চাই অবিলম্বে এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারের মান যাচাই করে দেখুক প্রশাসন। জেলা প্রশাসনের এক পদস্থ আধিকারিক বলেন, এদিনের বিক্ষোভের খবর আমাদের কানে এসেছে। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।  প্রতীকী চিত্র
  • Link to this news (বর্তমান)