• শীতে কলাইয়ের রুটির স্বাদে মজেছে মালদহ
    বর্তমান | ০৩ জানুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, গাজোল: শীতের মরশুমে ধনেপাতার চাটনি ও বেগুন পোড়া মাখা দিয়ে কলাই রুটিতে ভীষণ ভাবে মজেছেন মালদহবাসী। ইংলিশবাজার ও পুরাতন মালদহ সহ জেলার বিভিন্ন প্রান্তে দিনভর ব্যাপক হারে এই স্পেশাল রুটি বিক্রি হচ্ছে। বিশেষ করে দুই শহরের শুভঙ্কর পার্ক চত্বর এলাকা, সদরঘাট বাজার, কোর্ট স্টেশন মোড়, সেতু মোড়, মঙ্গলবাড়ি সহ বিভিন্ন রাস্তার ফুটপাতে বিক্রেতাদের দেখা যাচ্ছে। সেখানে ত্রিপল টাঙিয়ে তার নীচে মাটির উনুন করে বেশির ভাগ মহিলারাই নিজেদের উদ্যাগে কলাই রুটি বিক্রি করছেন। আর সেখানে বেঞ্চে বসে ভোজন রসিক ক্রেতারা আনন্দ করে কলাইরুটির স্বাদ নিচ্ছেন। 

    বিক্রেতাদের সূত্রে জানা গিয়েছে, এই শীতেই মানুষের কলাই রুটি খাওয়ার ঝোঁক বেশি থাকে। সেজন্য এখন বেশ ভালোই বিকোচ্ছে। এটি রুটির মতোই গোল আকৃতির হয়। তবে কলাই দিয়ে পুরু করে প্রস্তুত হয়। মালদহে এই কলাই রুটি বড় পিস বিক্রি হচ্ছে ২০ টাকায়। ছোট পিস কোথাও ১০ এবং ১৫ টাকা করে বিক্রি হচ্ছে। তার সঙ্গে দেওয়া হয় ধনেপাতার চাটনি, বেগুন পোড়া মাখা, লবণ, আচাড় সহ নানা মুখরোচক উপকরণ। 

    মঙ্গলবাড়ির এক কলাইরুটি বিক্রেতা লক্ষ্মী ঘোষ বলেন, আমি তিন দশকের বেশি সময় ধরে এই কলাই রুটি বিক্রি করছি। খুব পরিশ্রমের কাজ। কলাই ডাল দিয়ে এই রুটি আমরা প্রস্তুত করে বিক্রি করি। তবে শীতের দু’মাস আমাদের ব্যবসা খুব ভালো হয়। ক্রেতারা গরম গরম কলাই রুটি খেতে বেশি পছন্দ করেন। এর স্বাদের টানে আমাদের পেট চলে। একটা সময় ছিল যখন ১-২ টাকা করে এই রুটি বিক্রি করেছি। তবে এখন জিনিসপত্রের দাম বৃদ্ধি হওয়ায় ১৫ এবং ২০ টাকা হয়েছে। রুটির সঙ্গে ধনে পাতার চাটনি দেওয়া হয়। অনেকে বেগুন পোড়া দেন। কলাই রুটির বেশ চাহিদা রয়েছে। 

    ইংলিশবাজারের আরও এক কলাইরুটি বিক্রেতা মেনকা মণ্ডল বলেন, কলাই রুটি বছরভর মানুষ পছন্দ করেন। যারা পছন্দ করেন তাঁরা খেতে ভোলেন না। কর্মসূত্রে বেরিয়ে অনেকে খেয়ে যান। তবে শীতের মরশুমে এই রুটি আরও ভালো বিক্রি হয়। রুটির সাইজ বড় ও মোটা হয়। সাইজ অনুযায়ী দাম নিই। বড় সাইজের দাম ২০টাকা ও ছোট ১০ টাকা। 

    ক্রেতা তুষান সাহা বলেন, গরমে খুব একটা বেশি এই কলাই রুটি পাওয়া যায় না। শীতের সময় বেশি বিক্রি হয়। তাই দেখলেই খেতে ইচ্ছে করে। বাজার করতে গিয়ে সকালের খাবারের জন্য কলাই রুটি আমরা খাই। বহু মানুষ এই রুটির দোকানে ভিড় করে।

    নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)