• উন্নয়ন হলেও নিকাশি ও পানীয় জলের সমস্যা
    বর্তমান | ০৩ জানুয়ারি ২০২৩
  • উমার ফারুক, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত বিহার সীমান্ত লাগোয়া ইসলামপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় ব্যাপক উন্নয়ন হয়েছে বলে দাবি শাসক দল তৃণমূল কংগ্রেসের। তবে বাসিন্দাদের অভিযোগ, পানীয় জল, নিকাশি ব্যবস্থা না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেই সঙ্গে এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে হবে। প্রধান পরিবর্তন হওয়ার কারণে উন্নয়নের কাজ ব্যাহত হয়। এক বছর ধরে ১০০ দিনের প্রকল্পের কাজ  বন্ধ হয়ে আছে। এসব কারণে এলাকার উন্নয়ন থমকে গিয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে ইসলামপুর গ্রাম পঞ্চায়েতের মোট আসন সংখ্যা ছিল ১২টি। এর মধ্যে তৃণমূল কংগ্রেস ছ’টি আসনে জয়লাভ করে। কংগ্রেস চারটি, বিজেপি একটি ও নির্দল একটি আসনে জয়লাভ করে। পরে কংগ্রেস ও নির্দলের একজন করে জয়ী সদস্য তৃণমূলে যোগদান করেন।

    পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, গত পাঁচ বছরে বহু জনমুখী প্রকল্প বাস্তবায়ন হয়েছে। পঞ্চায়েত এলাকায় ৩৮টি কংক্রিটের ঢালাই রাস্তা হয়েছে। প্রতি রাস্তার জন্য আড়াই লক্ষ টাকা খরচ হয়েছে। এলাকায় জলের সমস্যা সমাধানে ৫৭টি সাব মার্সিবল বসানো হয়েছে। প্রতিটির জন্য বরাদ্দ ছিল দুই লক্ষ টাকা। কালভার্ট হয়েছে সতটি, প্রতিটির জন্য বাজেট ছিল ২ লক্ষ ৩৬ হাজার টাকা। পাকা ড্রেন তৈরি হয়েছে ১২টি। প্রতিটির জন্য প্রায় দেড় লক্ষ টাকা বাজেট ছিল। এলাকার বিভিন্ন স্থানে ১৪টি সোলার লাইট বসানো হয়েছে। প্রতিটি লাইটের জন্য বরাদ্দ ছিল ৫০ হাজার টাকা। শৌচালয় নির্মাণ করা হয়েছে ১৬টি। প্রতিটির জন্য ১ লক্ষ ১৭ হাজার টাকা বাজেট ছিল। এলাকার গুরুত্বপূর্ণ মোড়ে প্রতীক্ষালয় নির্মাণ করা হয়েছে ১৪টি। প্রতিটি প্রতীক্ষালয়ের জন্য ৯২ হাজার টাকা খরচ হয়েছে। ২৫ লক্ষ টাকা ব্যয়ে নতুন গ্রাম পঞ্চায়েত ভবন নির্মাণ করা হয়েছে। 

    এলাকার বাসিন্দা আব্দুল হামিদ, সাইফুদ্দিন প্রমুখ বলেন, পানীয় জল, নিকাশির সমস্যা রয়েছে। এলাকার বেশকিছু রাস্তা এখনও কাঁচা। সেগুলি হল, খোপাকাটি কো-অপারেটিভ সোসাইটি থেকে গ্যাস পাম্প পর্যন্ত ১ কিমি রাস্তা, উত্তর ঢাকুরিয়া গ্রামের রাস্তা, ইমামনগর বাদিরুদ্দিনের বাড়ি থেকে ভুনা মোড় পর্যন্ত ২ কিমি রাস্তা, ইসলামপুর মোড় থেকে ইমামনগর পর্যন্ত ২ কিমি রাস্তা কাঁচা রয়েছে। বেশকিছু রাস্তা বেহাল হয়ে পড়েছে। সেগুলি সংস্কার করা খুবই জরুরি। এর মধ্যে মধ্য খোপাকাটি বড়জামে মসজিদ থেকে মহসিন মৌলবির বাড়ি পর্যন্ত ৫০০ মিটার রাস্তা, বাঁশবেড়িয়া গ্রামের রাস্তা, নাসিরুদ্দিনের বাড়ি থেকে আয়েশ আলির বাড়ি পর্যন্ত ৩০০ মিটার রাস্তা বেহাল হয়ে রয়েছে। 

    গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেত্রী কংগ্রেসের কামরুন নেসা বলেন, পঞ্চায়েত এলাকায় সব কাজ বন্ধ হয়ে আছে। কোনও কাজের টেন্ডার হচ্ছে না। তৃণমূলের ডাকা অনাস্থায় এক বছর আগে প্রধান পরিবর্তন হয়েছিলেন। তৃণমূলের গোষ্ঠীকোন্দলের কারণে এলাকার উন্নয়ন ব্যাহত হয়েছে। 

    এবিষয়ে ইসলামপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান মাসুমা বিবি বলেন, রাস্তার কাজের জন্য আবেদন করা হয়েছে। ১০০ দিনের কাজ প্রকল্পের মাধ্যমে টেন্ডার হলেই কাজ শুরু হবে। চতুর্দশ ও পঞ্চদশ অর্থ কমিশনের অর্থ বরাদ্দ হলে তার ৫০ শতাংশ টাকা রাস্তার কাজে ব্যবহার করা হবে। পানীয় জলের সমস্যাও মিটে যাবে। খোপাকাটি মৌজায় পিএইচই’র জল প্রকল্প শীঘ্রই চালু হবে। সেই সঙ্গে দক্ষিণ ভাকুরিয়া মৌজায় এই প্রকল্পের অনুমোদন হয়ে গিয়েছে। নিকাশি ব্যবস্থাও গড়ে তোলা হবে।
  • Link to this news (বর্তমান)