• West Bengal Weather Update : পারদ নামল শহরে, চলতি সপ্তাহেই বঙ্গবাসীর আক্ষেপ মেটাবে শীত
    এই সময় | ০৩ জানুয়ারি ২০২৩
  • অবশেষে সুখবর। স্বল্পমেয়াদী হলেও এবার জাঁকিয়ে শীতের (Winter) আমেজ পেতে চলেছে বঙ্গবাসী। চলতি সপ্তাহেই শহরজুড়ে নামবে শীতের মরশুম। সামান্য হলেও শীতপ্রেমীদের আক্ষেপ মিটতে চলেছে। মঙ্গলবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢেকে গিয়েছে প্রায় গোটা বাংলা। বুধবার পর্যন্ত কুয়াশার দাপট অব্যাহত থাকবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উইকএন্ডে খুব জাঁকিয়ে শীতের একটা ৭২ ঘণ্টার স্পেল চলতে পারে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার থেকে পারা পতনের পালা শুরু হবে।

    কলকাতায় কতটা শীত পড়বে (Winter In Kolkata)?

    মঙ্গলবার সকাল থেকেই শহরে গাঢ় কুয়াশা। আটটার পর থেকে কুয়াশা কেটে আকাশ পরিষ্কার হবে। আগামী বৃহস্পতিবার থেকে পারদ নামতে শুরু করবে কলকাতায়। মঙ্গলবার সকালে (Kolkata Temperature) প্রায় এক ডিগ্রির কাছাকাছি নেমে দাঁড়িয়েছে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের ন্যূনতম পরিমাণ ৪৭ শতাংশ। চলতি সপ্তাহের শনি রবিবারের মধ্যে কলকাতায় ১৩ ডিগ্রি বা তারও নীচে নেমে যেতে পারে তাপমাত্রার পারদ।

    কলকাতার পাশাপাশি জেলায় জেলায় তাপমাত্রা আরও তিন থেকে চার ডিগ্রি নীচে থাকবে। পশ্চিমাঞ্চলের জেলার তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রির নিচে। ফলে শীত উপভোগ করা এখন কেবলমাত্র সময়ের অপেক্ষা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের দেওয়াল, এ রাজ্যে শীত একের পর এক বাধার সম্মুখীন হয়েছে। অথচ ত উত্তর ও উত্তর পশ্চিম ভারতে। বৃহস্পতিবারের পর এই বৈপরীত্য কিছুটা হলেও কাটতে চলেছে। বাধাহীন উত্তুরে হাওয়ার দাপটে দিনের বেলাতেও শীতের শাসন চলবে বঙ্গে।

    কেমন থাকবে ভিন রাজ্যের আবহাওয়া?

    শীতল উত্তর পশ্চিম বাতাসের প্রভাবে আগামী দু'তিন দিনে অন্তত চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। সমতলেও তাপমাত্রা নামার ইঙ্গিত আবহাওয়াবিদদের। মধ্য ভারতের কিছু রাজ্যে দু'থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। তবে পূর্ব ভারতে একই রকম পরিস্থিতি বজায় থাকবে আগামী তিনদিন। তারপর থেকে তাপমাত্রা ক্রমশ নামতে পারে। ঘন কুয়াশার সতর্কতা দেশের রাজধানী দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ এবং বিহারে। আগামী চার পাঁচদিন এই ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। ঘন থেকে অতি র সতর্কতা উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। ঘন কুয়াশা থাকবে বিহারেও। হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, ওডিশা, অসম ও ত্রিপুরাতে আগামী দুই থেকে তিন দিন কুয়াশার দাপট অব্যাহত থাকবে। মঙ্গল ও বুধবার দিল্লিতে চরম শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দিল্লিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি থাকবে। শৈত্যপ্রবাহ ইতিমধ্যেই রয়েছে হিমাচলপ্রদেশ এবং রাজস্থানে। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে শৈত্যপ্রবাহের সম্ভাবনা থাকবে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত। হিমাচলপ্রদেশে, উত্তরাখণ্ডে বুধবার পর্যন্ত শৈত্যপ্রবাহের সর্তকতা। উত্তরপ্রদেশে মঙ্গলবার পর্যন্ত শৈত্যপ্রবাহের সতর্কতা রয়েছে।
  • Link to this news (এই সময়)