• ২১১টি ‘পেলে স্টেডিয়াম’ তৈরি হতে পারে সারা বিশ্বে
    আনন্দবাজার | ০৩ জানুয়ারি ২০২৩
  • সারা বিশ্বে ২১১টি দেশ ফিফার অধীনে রয়েছে। সেই সব দেশে পেলের নামে একটি করে স্টেডিয়াম হতে পারে। ফিফার তরফে এমন আবেদন করা হতে পারে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফানতিনো ব্রাজিলে গিয়েছেন পেলেকে শেষ শ্রদ্ধা জানাতে। সেখানেই তিনি জানিয়েছেন যে, সব ফুটবল খেলিয়ে দেশকে আবেদন করবেন একটি করে স্টেডিয়াম পেলের নামে নামাঙ্কিত করতে।

    ভারতীয় সময় বৃহস্পতিবার রাতে প্রয়াত হন পেলে। সোমবার তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় স্যান্টোস ক্লাবে। সেই ক্লাবের হয়ে দীর্ঘ দিন খেলেছিলেন পেলে। সোমবার পেলেকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে ইনফানতিনো বলেন, “বিশ্বের সব ফুটবল খেলিয়ে দেশকে আমরা বলব তাদের দেশের একটি স্টেডিয়ামের নাম পেলের নামে রাখতে।” ২৪ ঘণ্টা জেগে পেলেকে সম্মান জানাচ্ছে ব্রাজিল। স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে রাখা রয়েছে পেলের মরদেহ।

    পেলের মরদেহে সম্মান জানিয়ে ইনফানতিনো বলেন, “এখানে সকলেই শোকার্ত। পেলে গোটা বিশ্বের কাছেই ফুটবলের বৈগ্রহীক।” পেলের জন্য ফিফা তাদের পতাকা অর্ধনমিত করে রেখেছিল শুক্রবার। সোমবার থেকে যে শ্রদ্ধা জানানো চলছে, তা শেষ হবে মঙ্গলবার।

    পেলেই এক মাত্র ফুটবলার, যিনি তিন বার বিশ্বকাপ জিতেছেন। ফিফা তাঁকে বিশ শতকের সেরা ফুটবলার বলে ঘোষণা করেছিল। দীর্ঘ দিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন পেলে। বৃহস্পতিবার মৃত্যু হয় তাঁর।

    সোমবার সকাল থেকেই ভিলা বেলমিরোর আশেপাশে ভিড় জমতে শুরু করে। সকলেই আগে গিয়ে পেলের মরদেহে শ্রদ্ধা জানাতে উৎসাহী। বিরাট ভিড় নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয় পুলিশকে। হাসপাতাল থেকে পেলের মরদেহ এনে রাখা হয় স্টেডিয়ামের মাঝখানে তৈরি করা একটি অস্থায়ী মঞ্চে। তাঁর কফিনের উপরের অংশ খুলে দেওয়া হয়। একটি সাদা চাদর জড়ানো রয়েছে পেলের শরীরের উপরে। তাঁর কফিনের পাশে রাখা সাদা রংয়ের ফুলের তোড়া। পেলের কফিন বয়ে আনার সময় কাঁধ দেন তাঁর ছেলে এডিনহো।

  • Link to this news (আনন্দবাজার)