• পুরুলিয়ায় ফিকে হচ্ছে গেরুয়া, বলরামপুরে তৃণমূলে বহু পরিবার
    আজকাল, 06 July 2020
  • দীপেন গুপ্ত ও আলোক সেন

    পুরুলিয়া ও বঁাকুড়া, ৫ জুলাই

    পুরুলিয়ার বলরামপুরের ডাভা গ্রামের প্রায় ৫০টি পরিবার বিজেপি থেকে তৃণমূলে যোগ দিল। তাদের হাতে তৃণমূলের পতাকা তুলে দিলেন তৃণমূলের জেলা সভাপতি তথা মন্ত্রী শান্তিরাম মাহাতো। উপস্থিত ছিলেন জেলা সহ–সভাপতি রথীন্দ্রনাথ মাহাতো–সহ তৃণমূলের বলরামপুরের নেতা–কর্মীরা। 

    শনিবারের এই যোগদান পর্বের শেষে মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেছেন, ‘‌পুরুলিয়ার বলরামপুরের ডাভা গ্রামের এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে বিজেপি অযথা রাজনীতি করেছে। এমনকী বিজেপি–র তৎকালীন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ পুরুলিয়া এসে ওই ঘটনায় রাজনীতি করেছেন। তবে এতদিনে মানুষ আসলটা বুঝতে পেরে ফের তৃণমূলে ফিরে এসেছেন।’‌ অন্যদিকে, পুরুলিয়ার বাঘমুন্ডিতে বিজেপি যুব মোর্চার প্রাক্তন সভাপতি কিশোরবরণ কুমার–সহ প্রায় ২৫০ জন যুব কর্মী বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করেন। কংগ্রেস–সহ বিভিন্ন দল থেকেও তৃণমূলে যোগ দিয়েছেন অনেকে। তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন যুব তৃণমূলের সভাপতি সুশান্ত মাহাতো। শনিবার রাতেই জেলার দলীয় পর্যবেক্ষক মলয় ঘটক ও জেলা সভাপতি শান্তিরাম মাহাতোর নেতৃত্বে পুরুলিয়ার আড়ষা পঞ্চায়েত সমিতির ৭ বিজেপি সদস্য যোগ দেন তৃণমূলে। রঘুনাথপুরের একটি সরকারি অতিথিশালায় তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন শান্তিরাম মাহাতো। ২৩ আসন বিশিষ্ট এই পঞ্চায়েত সমিতিতে ১০টি আসনে জিতেছে তৃণমূল। ৯টি বিজেপি, ২টি কংগ্রেস আর ১টি ফরওয়ার্ড ব্লক এবং ১টিতে নির্দল প্রার্থী জয়লাভ করে। যোগদানের পর আড়ষা পঞ্চায়েত সমিতিতে তৃণমূলের সদস্য বেড়ে হল ১৭ জন।

    এদিকে, রবিবার গঙ্গাজলঘাটির অমরকানন হাই স্কুল মাঠে এক কর্মিসভায় তৃণমূল সাংসদ কল্যাণ ব্যানার্জি বলেন, ‘‌রাজ্য থেকে বামেদের হটিয়েছে তৃণমূল, যে বামেরা ৩৪ বছর ধরে এ রাজ্যে ঘাঁটি গেড়ে বসেছিল। সেখানে বিজেপি–র এ রাজ্যে কোনও লড়াইয়ের ইতিহাসই নেই। ওরা এ রাজ্যে পরিযায়ী পাখির মতো। উড়ে এসেছে, জোর ধাক্কা খেলেই উড়ে পালাবে। তাই দলের নেতা থেকে কর্মী, সকলকে একযোগে লড়াইয়ে নামতে হবে।’‌ প্রায় হাজার দেড়েক কর্মী এই সভায় যোগ দিয়েছিলেন। কল্যাণ বলেন, ‘‌অনেক লড়াই–আন্দোলনের মধ্য দিয়ে তৃণমূল রাজ্যে ক্ষমতায় এসেছে। দলনেত্রী মমতা ব্যানার্জি যে ধরনের আন্দোলন করেছেন, তা আজ ইতিহাস। দিলীপ ঘোষেরা লাল চোখ দেখাচ্ছেন। ওঁদের ওই লাল চোখ হলুদ করে দেওয়ার মনোবল নিয়েই কর্মীদের লড়াইয়ে নামতে হবে।’‌‌‌
  • Link to News (আজকাল)