• ঝাড়খণ্ডে ছাগল চুরির অভিযোগে গণপিটুনি, মৃত যুবক, তদন্তে পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ০৩ জানুয়ারি ২০২৩
  • ঝাড়খণ্ডে ফের গণপিটুনি। ছাগল চুরির অভিযোগে ব্যক্তিকে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে শনিবার রাতে গিরিডি জেলার মুফাসিল থানার অন্তর্গত উপজাতি অধ্যুষিত সাদি গাওয়ানরো গ্রামে। মৃতের নাম বিনোদ চৌধুরী (৩২)। তিনি ওই থানা এলাকার সিমারিয়া গ্রামের বাসিন্দা। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। যদিও ঘটনায় জড়িত সন্দেহে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেননি তদন্তকারীরা।

    স্থানীয়দের অভিযোগ, ওই গ্রামে শনিবার রাতে একটি বাড়ি থেকে ছাগল চুরি করে পালাচ্ছিল বিনোদ। সেই সময় গ্রামবাসীরা তাকে দেখে ফেলে। তখনই কয়েকজন গ্রামবাসী তাকে ধরে ফেলেন এবং বেধড়ক মারধর করতে শুরু করেন। পরে খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। গিরিডির সাব-ডিভিশনাল পুলিশ অফিসার (এসডিপিও) অনিল কুমার সিং বলেন, ‘বিনোদ ছাগল চুরি করতে ওই গ্রামে গিয়েছিলেন। শনিবার রাতে তিনি একটি বাড়ি থেকে ছাগলের দড়ি খুলছিলেন। তখন গ্রামবাসীদের নজরে আসে।’ গ্রামবাসীদের অভিযোগ, বিনোদ চৌধুরী বেশ এর আগেও বেশ কয়েকবার ছাগল চুরি করেছে। এসডিপিও বলেন, যে ঘটনাটির তদন্ত শুরু হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করার চেষ্টা করছে পুলিশ।

    প্রসঙ্গত, ঝাড়খণ্ডে গণপিটুনি বা মব লিঞ্চিংয়ের ঘটনা কম নয়। সম্প্রতি এই ধরনের ঘটনা ঘটেছে বেড়েছে বলে জানাচ্ছে পুলিশ। গত বছরের অক্টোবরে বোকারো জেলার গোমিয়া ব্লকের ধাভাইয়া গ্রামে ৪৫ বছর বয়সি ব্যক্তিকে মারধর করেছিল জনতা। পুলিশ তাঁকে হাসপাতালে নিয়ে গিয়েও তাকে বাঁচাতে পারেনি। এর আগে, ঝাড়খণ্ড-ছত্তিশগড় সীমান্তে গুমলার বাসিন্দা এজাজ খান নামে এক যুবককে পিটিয়ে খুন করা হয়েছিল। তাঁকে ছাগল চুরির অভিযোগে হত্যা করা হয়েছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)